Advertisements

Weather: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, ভাইফোঁটার আনন্দ মাটি করবে বৃষ্টি!

Nirajana Nag

Nirajana Nag

Follow

পুজোর পরেই ফের একবার নিম্নচাপের (Depression) ভ্রুকুটি। উত্তর পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ কেন্দ্র, যা কয়েক ঘন্টার মধ্যেই পরিণত হবে গভীর নিম্নচাপে। আইএমডির পূর্বাভাস অনুযায়ী, আর দু দিন পর অর্থাৎ ১৪ নভেম্বর থেকে তৈরি হবে নিম্নচাপ কেন্দ্র। তারপর ৪৮ ঘন্টার মধ্যেই সেটা গভীর নিম্নচাপে পরিণত হবে। এর ফলে দুদিন পর থেকেই পরিবর্তন হবে আবহাওয়ার। ঝোড়ো হাওয়া বওয়ার সঙ্গে সঙ্গে মেঘলা আকাশ থাকারও পূর্বাভাস রয়েছে।

১৪ নভেম্বর, মঙ্গলবার থেকে আন্দামান ও সংলগ্ন অঞ্চলে প্রবল ঝোড়ো হাওয়া বওয়ার পূর্বাভাস রয়েছে। ঘন্টায় ৪৫-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘন্টায় ৫৫ কিমি। মঙ্গলবার থেকেই পরিবর্তন হতে শুরু করবে আবহাওয়ার। আংশিক মেঘলা আকাশ থাকবে। বুধবার থেকে উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূল এবং তার সংলগ্ন জেলাগুলিতে বৃহস্পতিবার এবং শুক্রবার বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ১৬ তারিখ থেকে উত্তর এবং উত্তর পূর্ব বঙ্গোপসাগরে প্রবল ঝোড়ো হাওয়া বইবে। এর ফলে উপকূল এবং সংলগ্ন অঞ্চলে পড়বে প্রভাব। বৃষ্টির সঙ্গে সঙ্গে সর্বোচ্চ ৫৫ কিমি প্রতি ঘন্টা গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। অতি গভীর নিম্নচাপের প্রভাব মঙ্গলবার থেকে পড়বে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং তৎ সংলগ্ন আন্দামান অঞ্চলে। ঘূর্ণাবর্তটি শক্তি বাড়ালে দক্ষিণ পূর্ব এবং দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। তবে নিম্নচাপ প্রথমে অন্ধ্র এবং ওড়িশা উপকূলের দিকে এগোবে। মধ্য এবং দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপটি শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে যা ধীরে ধীরে উত্তর বঙ্গোপসাগরের দিকে আসতে পারে।

এর ফলে বৃহস্পতি ও শুক্রবার রাজ্যের উপকূল এবং ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, নদিয়া, কলকাতা এবং উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বুধবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ চব্বিশ পরগণাতে। কালীপুজোর দিন ভোরের দিকে এবং সন্ধ্যা বেলায় হালকা ঠাণ্ডার আমেজ থাকবে। মঙ্গল এবং বুধবার অর্থাৎ ভাইফোঁটায় আকাশ আংশিক মেঘলা বা পুরোপুরি মেঘলা থাকতে পারে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow