whatsapp channel

Cyclone Update: ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাবে ডিসেম্বরেও ভাসবে দক্ষিণবঙ্গ? এইসব জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস

ডিসেম্বর শুরু হলেও সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি বাংলায়। কারণ কয়েকদিন আগেই ঘূর্ণিঝড় মিধিলি'র প্রভাবে শীতের আগমন কিছুটা ব্যাহত হয়। তারপর শীতের স্পেল আবার শুরু হলেও, তা ব্যাহত হচ্ছে চলতি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ডিসেম্বর শুরু হলেও সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি বাংলায়। কারণ কয়েকদিন আগেই ঘূর্ণিঝড় মিধিলি’র প্রভাবে শীতের আগমন কিছুটা ব্যাহত হয়। তারপর শীতের স্পেল আবার শুরু হলেও, তা ব্যাহত হচ্ছে চলতি সপ্তাহে। তার কারণ হল আরেক ঘূর্ণাবর্ত। দক্ষিণ থাইল্যান্ড সাগরে তৈরি ঘূর্ণাবর্ত আজ বঙ্গোপসাগরের বুকে নিম্নচাপে পরিণত হতে চলেছে। এরপর সেটি ক্রমে অন্ধ্র উপকূলের দিকে এগিয়ে আসবে। তবে সেটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কিনা, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণাবর্ত আজ থেকে ক্রমেই উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আগামী পরশু অর্থাৎ, ৪ ডিসেম্বর সন্ধ্যার দিকে চেন্নাই এবং মাছিলিপত্তনমের মধ্যে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং পার্শ্ববর্তী উত্তর তামিলনাড়ু উপকূল অতিক্রম করে ল্যান্ডফল করতে পারে। এর পরোক্ষ প্রভাব পড়বে রাজ্যেও। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ শহরের আকাশ আংশিক মেঘলা ও আংশিক পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। মেঘলা আকাশ থাকার কারণে ঠান্ডা কিছুটা কম অনুভূত হবে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রার পতন ব্যাহত থাকবে বলেই জানা গেছে। আগামী দুদিনে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়া এবং কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তাই উত্তরের জেলাগুলিতে শুস্ক আবহাওয়ার প্রভাব বাড়ছে আজ থেকেই। তবে শীতের প্রভাব দেখতে আরো দুদিন অপেক্ষা করতে হবে উত্তরবঙ্গবাসীকে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা