Hoop Life

বাড়িতে শীতকালীন অ্যালামন্ডা ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ির গেট সাজানোর জন্য কিংবা ছাদ বাগান সাজানোর জন্য অ্যালামন্ডা অসাধারণ একটি গাছ। আপনার যদি ছাদ বাগানের শখ থাকে কিংবা বাড়ির সামনে যদি কোন কারণে জায়গা না পান তাহলে অনায়াসেই টবের মধ্যে চাষ করতে পারেন অ্যালামন্ডা। এর জন্য নার্সারি থেকে অ্যালামন্ডা গাছের চারা কিনে আনতে হবে।

তবে এই গাছ দুধরণের হয়। এক ধরনের গাছ গুল্ম জাতীয়, অন্যটি লতানো। আপনি যদি টবে করতে চান তাহলে অবশ্যই গুল্ম জাতীয় গাছের চারা আনুন। এই গাছের মাটি তৈরি করার জন্য কোকোপিট, বাগানের মাটি লাল বালি এবং জৈবসার ও নিম খোল দিয়ে ভালো করে মাটি তৈরি করতে হবে। মাটির মধ্যে নিম খোল দেওয়ার ফলে কোন কারনেই পোকামাকড়ের আক্রমণ হবে না।

জৈব সারের মধ্যে এক বছরের পচানো গোবর সার কিংবা ভার্মিকম্পোস্ট কিম্বা রান্নাঘরের বজ্র পদার্থ থেকে তৈরি কম্পোস্ট সার দিতে পারেন।

এই গাছ জল খুব পছন্দ করে তাই নিয়মিত জল দিতে হবে। এবং এই গাছে সূর্যালোক ভীষণ দরকার হয়। তাই আপনার ছাদ বাগানের যেখানে সাত-আট ঘণ্টা মোটামুটি ভালো রোদ্দুর সেইখানেই গাছ চাষ করতে পারেন।

এই গাছে প্রচুর পরিমাণে ফসফেট এর দরকার হয়। তাই কিছু দিন অন্তর অন্তর এই গাছে মাটির মধ্যে শিং কুচি, হাড় গুঁড়ো এবং সর্ষের খোল পচা সার ভালো করে মিশিয়ে দিতে হবে। এই গাছে আয়রনের ভীষণ দরকার হয়। তাই কয়েকটি জং ধরা পেরেক এই মাটির মধ্যে পুঁতে দিতে পারেন অথবা এই পেরেকগুলি একদিন রাতে জলের মধ্যে ভিজিয়ে রেখে সেই জল গাছের মধ্যে দিতে পারেন।

Related Articles