Hoop Life

বাড়ির টবে অ্যালোভেরা চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

অ্যালোভেরা অতি গুরুত্বপূর্ণ একটি গাছ। বিশেষত এর অনেক ঔষধি গুণ রয়েছে। প্রত্যেকের বাড়িতে অ্যালোভেরা গাছ থাকা উচিত। খুব কম যত্নেই আপনার বাড়ির বারান্দায় কিংবা উঠানের মাটিতে চাষ করতে পারেন অ্যালোভেরা। অ্যালোভেরার জুস খাওয়া শরীরের জন্য ভালো। ত্বক এবং চুলের জন্য অ্যালোভেরার জুড়ি মেলা ভার।

প্রথমে অ্যালোভেরার জন্য মাটি প্রস্তুত করতে হবে। বাগানের মাটির সঙ্গে কোকো পিট, জৈব সার, নদীর সাদা বালি মাটি, ডিমের খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে একটি বড় আকারের গোল টব এর মধ্যে নার্সারি থেকে কিনে আনা কোন গাছের চারা লাগিয়ে দিন।

এই গাছের তেমন যত্ন লাগে না, তবে অযত্নে ও এই গাছ ভালো হয় না। এই গাছকে অল্প ছায়াযুক্ত জায়গায় রাখতে হবে। রাত্রিবেলা এই গাছকে নিজের ঘরে রাখতে পারেন। ঘরে থাকা সমস্ত দূষিত টক্সিন নিজের মধ্যে শোষণ করে নেয় অ্যালোভেরা।

এই গাছ বেশি জল পছন্দ করেনা। গাছ প্রতিস্থাপন করার সময় ভাল করে জল দিয়ে দিন। গাছের মাটি শুকিয়ে গেলে তবেই জল দিন। কিছুদিন পরে দেখবেন এই গাছের গোড়ায় ছোট ছোট চারা গজিয়েছে। তখন চারা গুলিকে খুব সাবধানে নিয়ে অন্য টবে প্রতিস্থাপন করতে হবে।

মাঝেমধ্যেই গাছের আগাছা পরিষ্কার করে দিতে হবে। সরষের খোল পচা তরল সার ১৫ দিন অন্তর অন্তর দিতে পারেন। অতিরিক্ত কড়া রোদের মধ্যে এই গাছকে রাখলে গাছের পাতা হলুদ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গাছের পাতা হলুদ হয়ে গেলে পাতাটি কেটে দিন। এমন স্টেপ বাই স্টেপ ফলো করলে আপনার বাগান এবং ব্যালকনির ছবি সুন্দর করে গড়ে উঠবে অ্যালোভেরা।

Related Articles