Hoop Life

Skin Care Tips: ত্বকের যত্নে অ্যালোভেরার পাঁচটি উপকারিতা

অ্যালোভেরা ত্বকের জন্য ভীষণই ভালো, অ্যালোভেরা আপনার বাড়িতে যদি থাকে তাহলে শুধুমাত্র রূপচর্চায় নয়, অ্যালোভেরা চিকিৎসা শাস্ত্রের জন্য অত্যন্ত ভালো একটি গাছ। গাছের পাতাকে ভালো করে কেটে নিয়ে তার জেল বার করে নিতে হবে, তবে খেয়াল রাখতে হবে, পাতা থেকে যে হলুদ বিষাক্ত পদার্থটি বেরোয় সেটা কিন্তু আধ ঘন্টা মত জলে ডুবিয়ে জল থেকে পাতা থেকে বার করে দিতে হবে।

১) কাটা জায়গায় লাগান অ্যালোভেরা – কাটা জায়গায় লাগাতে পারেন, অ্যালোভেরা অনেক সময় নানা কারণে আমাদের শরীরের অনেক জায়গা কেটে যায় বা ঘষে যায়, অনেক অস্বস্তি হয় বা অনেক পরিমাণে রক্তপাত হতে থাকে, সেই সমস্ত কাটা জায়গায় খুব সহজেই অ্যালোভেরা জেল লাগালে আপনি উপকার পাবেন। কিংবা বোরোলিন এর সঙ্গে সামান্য অ্যালোভেরা জেল মিশিয়ে রেখে দিতে পারেন, এটি অসাধারণ অ্যান্টিসেপটিকের কাজ করে তবে সেক্ষেত্রে এই জেল সরাসরি না লাগিয়ে একে খানিকটা গরম করে নিয়ে তারপরে লাগাতে পারে।

২) ব্রণর সমস্যায় অ্যালোভেরা জেল – বয়সন্ধির সময় বা নানা কারণে মুখে ব্রণের সমস্যা বেড়ে যায় সে ক্ষেত্রে অতিরিক্ত ব্রণ হলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন কিংবা তৎক্ষণাৎ যদি উপকার পেতে চান, তাহলে অ্যালোভেরা জেল এর সাহায্য নেই এই জেলকে খুব ভালো করে ত্বকের উপরে লাগালে আপনি সহজেই ব্রণ মুক্ত সুন্দর ঝকঝকে পাবেন।

৩) কালচে দাগ দূর করে – মুখের উপরে নানা কারণে কালচে দাগ হতে পারে, বয়স হলে এর মেচেদা, পিগমেন্টেশন নানা কারণে মুখের ওপরে কালো দাগ হয়, কিন্তু এই ধরনের কালো দাগকে যদি সহজে দূর করতে চান, তাহলে অ্যালোভেরা জেল এর সঙ্গে পাতিলেবু মিশিয়ে এটি মুখে ভালো করে লাগিয়ে ফেলুন।

৪) অকাল বার্ধক্য দূর করবে – বল সবার সাথে সাথে মুখ ঝুলে যায় মুখের উপরে বলিরেখা দেখা যায় চামড়া অনেক বেশি কুঁচকে যায়, এই অকালবার্ধক্য যদি দূর করতে চান, তাহলে নাইট ক্রিম হিসেবে ব্যবহার করুন এই জেল। ত্বক টাইট করতে সাহায্য করে এই জেল।

৫) রুক্ষ, শুষ্ক ত্বক ভালো করবে –  শুষ্ক ত্বক যদি ভালো রাখতে চান? তাহলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল।  অ্যালোভেরা জেল এর ছোঁয়ায় আপনার ত্বক হবে ভীষণ সুন্দর।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক