Monsoon Skin Hair Care: বর্ষাকালে ত্বক আর চুলের দফারফা? কিভাবে যত্ন নেবেন জেনে নিন

গ্রীষ্মের প্রচণ্ড গরমের পরে যখন বৃষ্টি আসে তখন কিন্তু মন প্রাণ বেশ ভালো হয়ে যায়। অনেকেই আবার বৃষ্টির জলে বেশ মাথা থেকে পা পর্যন্ত ভিজিয়ে ফেলেন। হয়তো মজা হয়, কিন্তু এই ভেজানোর ফলে যে সমস্যাটা হয় তার জন্য ত্বক আর চুল বেশ ক্ষতিগ্রস্ত হয়। যদি কোন কারনে বৃষ্টির জলে ভিজে গিয়েও থাকে তাহলে নিচের টিপস গুলো আপনাকে ফলো করতে হবে।

বর্ষায় ত্বকের যত্ন (Monsoon Skin Care)- বর্ষাকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য আপনাকে কতগুলো দিক মাথায় রাখতে হবে, অন্যান্য ঋতুতেও আমরা ত্বকের যত্ন নিয়ে কিন্তু বর্ষাকালের ক্ষেত্রে এই টিপসগুলো অবশ্যই স্পেশাল। তাই আর দেরি না করে চটপট কমেন্টগুলো দেখে ফেলুন।

১) বর্ষাকালে ত্বক পরিষ্কার রাখার সময় মাথায় রাখতে হবে, হাত-পা নখ যাতে ভালো করে পরিষ্কার করা উচিত। আমরা যেভাবে মুখ পরিষ্কার করি, দিনে অন্তত দুবার বর্ষাকালে যদি আপনি রাস্তায় বের হন, তাহলে অবশ্যই আপনার হাত ও পা সকালবেলা ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে ভালো করে পরিষ্কার করবেন। আঙ্গুলের ফাঁকে ফাঁকে অনেক সময় নোংরা জমে ব্যাকটেরিয়া হতে পারে। যদি কেউ খেয়াল রাখতে হবে।

২) অবশ্যই বর্ষাকালে টোনার ব্যবহার করবেন কারণ শীতকাল না হলেও অতিরিক্ত মুখ ধোয়ার ফলে আমাদের ত্বকে কিন্তু একটা টানটান ভাব অনুভূত হয়। আর টোনার হিসাবে যদি আন্টি ব্যাকটেরিয়াল কোন টোনার ব্যবহার করতে পারেন, তাহলে তো কোন কথাই নেই তার জন্য আপনাকে বাড়িতেও একটা টোনার তৈরি করে নিতে পারেন, প্রথমে বেশ খানিকটা জল ফুটিয়ে নিতে হবে, তার মধ্যে দিতে হবে বেশ কয়েকটা পুদিনা পাতা এবং বেশ কয়েকটা তুলসীপাতা। ভালো করে ফোটানো হয়ে গেলে জলটা ছেঁকে একটা স্প্রে বোতলের মধ্যে রেখে দিতে পারেন।

৩) যে বিষয়টি অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে সেটি হলো ময়েশ্চারাইজার, যদিও এই সময় বাতাসে অনেক বেশি আর্দ্রতা থাকে, তাই যে ময়েশ্চারাইজারটা কিনবেন, সেটা যদি জেল বেশ হয় তাহলে কিন্তু ভীষণ উপকার পাবেন।

বর্ষাকালে কি করে চুলের যত্ন নেবেন –

একাধারে যেমন চুল একেবারে চিটচিটে হয়ে যায়, খুশকির সমস্যাও দেখা যায় আবার কিন্তু চুল অনেক বেশি রুক্ষ শুষ্ক হয়ে যায়, তাই অবশ্যই সপ্তাহে ২-৩ বারে বেশি শ্যাম্পু করা থেকে বিরত থাকুন। অতিরিক্ত শ্যাম্পু করলে কিন্তু চুল আরও বেশি রুক্ষ শুষ্ক হয়ে যাবে, তাই শ্যাম্পু করার আগে দেখে নিতে হবে, যে আপনার চুলের অবস্থা ঠিক কেমন আছে, অবশ্যই সপ্তাহে অন্তত একবার হিয়ার প্যাক রাখুন, এই হেয়ার প্যাক এর মধ্যে একটা করে ডিম বা যারা ডিম পছন্দ করেন না, তারা টক দই দিতে পারেন এর মধ্যে প্রচুর পরিমাণ।