whatsapp channel
Hoop Life

Coriander Leaves: হার্ট-অ্যাটাক সহ একাধিক রোগ প্রতিরোধ করে ধনেপাতা, জানুন এর আশ্চর্যকর গুনাবলী

ডিসেম্বরের আগেই শীত কড়া নাড়ছে বাঙালির দরজায়। সব উৎসব শেষে যেন শীতের চাদরে একটু একটু করে মুড়ছে রাজ্য। এখন রাজ্যের বেশিরভাগ জেলাতেই সকাল সন্ধ্যা কুয়াশায় ঢাকা চারপাশ। রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে জনজীবন। গত কয়েকদিন ধরেই এমন আবহাওয়ার পরিবর্তন দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে নেমেছে তাপমাত্রা।

আর এই শীতকাল মানেই নানা ফল ও সবজির বাহারি আয়োজন চারদিকে। এখন হাটে গেলেই যেমন দেখা যায় বাঁধাকপি, ফুলকপি, গাজর ও মুলোর মতো সবজি, তেমনই এই শীতের অন্যতম একটি জিনিস হল ধনেপাতা। চিকেন হোক বা মাটন কিংবা মাছ অথবা যেকোনো সবজি- সবেতেই ধনেপাতা দেওয়া হয়। কিন্তু জানেন কি একাধিক ভিটামিন সমৃদ্ধ এই পাতা দিয়ে অনেক শারীরিক সমস্যা দূর হয়? একনজরে দেখে নিন ধনেপাতার সুফল।

● হৃদরোগ প্রতিরোধে: ধনেপাতায় রয়েছে এমন এক গুন, যা থেকে হৃদরোগ প্রতিরোধ করা যায়। কারণ ধনেপাতা খেলে শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়। এছাড়াও ধনেপাতা খাওয়া হলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে যায়। এর ফলে এই ধনেপাতা হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে।

● ডায়াবেটিস নিয়ন্ত্রণে: ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতেও ধনেপাতা একটি অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে। কারণ ধনেপাতা খেলে শরীরের সমস্ত উপকারী উৎসেচকগুলি সক্রিয় হয়। এর ফলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে। আর এমনটা হওয়ার কারণেই ডায়াবেটিস থেকে রেহাই পাওয়া যায়।

● হজমের সহায়তায়: ধনেপাতা যেহেতু একপ্রকার শাক, তাই এটি সহজে যেমন হজম হয়, তেমন এটি পরিপাক প্রক্রিয়াতেও সাহায্য করে। এর ফলে আমাদের সমস্ত খাবার ঠিকমতো হজম হয় যায় এবং শরীর থেকে সুস্থ। কারণ হজম ঠিকমতো হলেই শরীর থেকে অনেক রোগ বিদায় নেয়।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। এইসব সমস্যার শতভাগ সমাধান দাবি করেনা Hoophaap।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা