GossipHoop Plus

রেখা নয়, শ্রীদেবীকে রাজি করাতে এক লরি ভর্তি গোলাপ পাঠান অমিতাভ বচ্চন

একসঙ্গে খুব বেশি ছবি না করলেও বলিউডের জনপ্রিয় জুটি হিসেবে বিবেচিত হন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) এবং শ্রীদেবী (Sridevi)। একসঙ্গে যে কটি সিনেমাতেই দেখা গিয়েছে দুজনকে, প্রতিটি ছবিই হিট হয়েছে। শ্রীদেবী ছিলেন প্রথম মহিলা সুপারস্টার। সে সময়কার বলিউড অভিনেত্রীদের মধ্যে তাঁর পারিশ্রমিক এবং চাহিদা ছিল বেশ চড়া। অন্যদিকে কেরিয়ারের শুরুতে অমিতাভকে কিছু প্রতিকূলতার মুখে পড়তে হলেও পরবর্তীকালে তাঁর উত্থান হয় মেগাস্টার হিসেবে। কিন্তু জানেন কি, একবার শ্রীদেবীকে মানাতে বিগ বি কেই গোলাপ পাঠাতে হয়েছিল। তাও আবার এক দুটি নয়, এক লরি ভর্তি গোলাপ!

প্রয়াত অভিনেত্রী শ্রীদেবীর জীবনী থেকে সম্প্রতি জানা গিয়েছে এ তথ্য। সময়টা ১৯৯২। সেই বছরই মুক্তি পেয়েছিল পরিচালক মুকুল এস আনন্দ এর ‘খুদা গওয়াহ’ ছবিটি। এই ছবিতে জুটি বেঁধেছিলেন অমিতাভ এবং শ্রীদেবী। কিন্তু অভিনেত্রী নাকি প্রথমটা রাজি হননি এই ছবিতে অভিনয় করতে। তাঁকে রাজি করাতে আসরে নামেন বিগ বি নিজে। গোটা এক লরি ভর্তি গোলাপ পাঠিয়ে দেন শ্রীদেবীর বাড়িতে। নাহ, তারপরেও রাজি নন তিনি। তবে পালটা একটি শর্ত রেখেছিলেন শ্রীদেবী।

তাঁর শর্ত ছিল, ছবিতে মা এবং মেয়ের দ্বৈত চরিত্রে অভিনয় করতে দিতে হবে তাঁকে। তবেই তিনি এই ছবিটি করবেন নয়তো নয়। তবে পরিচালক মুকুল এবং অমিতাভ দুজনেই মেনে নিয়েছিলেন অভিনেত্রীর শর্ত। কারণ এই ছবিতে শ্রীদেবীর গুরুত্ব যে কতটা সেটা তাঁরা বুঝতে পেরেছিলেন। বক্স অফিসেও ধামাকা করেছিল খুদা গওয়াহ। ‘রাম কি সীতা শ্যাম কি গীতা’ ছবিতেও দ্বৈত চরিত্রে অভিনয়ের কথা ছিল অমিতাভ এবং শ্রীদেবীর। প্রয়াত প্রখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান জানিয়েছিলেন, সুপারহিট ‘ঝুম্মা চুম্মা দে দে’ গানটিও এই ছবিতেই প্রথম রাখার কথা হয়েছিল। কিন্তু ছবিটি শেষমেষ না হওয়ায় ‘হাম’ ছবিতে ব্যবহার হয় গানটি।

অমিতাভ এবং শ্রীদেবী জুটির কথা বললে তাঁদের ‘ইনকিলাব’ এবং ‘আখরি রাস্তা’ ছবিতেও দেখা গিয়েছিল। পরবর্তীকালে শ্রীদেবী অভিনীত ‘ইংলিশ ভিংলিশ’ ছবিটিতেও একটি ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই