BollywoodHoop Plus

Amitabh Bachchan: অমিতাভ বচ্চন কাটিয়েছিলেন স্মিতা পাটিলের অস্বস্তি, সারারাত ঘুমোতে পারেননি অভিনেত্রী

চলতি বছরের এপ্রিল মাসে প্রকাশ মেহরা (Prakash Mehra) পরিচালিত ফিল্ম ‘নমক হালাল’-এর চল্লিশ বছর পূর্ণ হল। এই ফিল্মে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)-এর বিপরীতে অভিনয় করেছিলেন স্মিতা পাটিল (Smita Patil)। স্মিতাকে সাধারণতঃ কমার্শিয়াল ফিল্মে অভিনয় করতে দেখা না গেলেও ‘নমক হালাল’ তাঁর কেরিয়ারের গতি বদলে দিয়েছিল। তবে ‘নমক হালাল’-এ স্মিতার অভিনয় সম্পর্কে অনেকগুলি গুজব শুনতে পাওয়া যায়। তার মধ্যে একটি হল অমিতাভের সাথে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের পর স্মিতা নাকি ঘুমাননি। অনেকে বলেন, তিনি নাকি কেঁদেছিলেন।

প্রকৃতপক্ষে, ‘আজ রাপট যায়ে’ গানে অমিতাভের সাথে স্মিতা যথেষ্ট ঘনিষ্ঠ ভাবে অভিনয় করেছিলেন। কিন্তু এই দৃশ্যে অভিনয়ের আগে স্মিতা অত্যন্ত চিন্তিত ছিলেন। কারণ তিনি এর আগে এই ধরনের দৃশ্যে অভিনয় করেননি। এমনকি স্মিতার মতো অভিনেত্রী এই দৃশ্যে অনেকগুলি রিটেক দিয়েছিলেন। তবে পরিস্থিতি সহজ করে দিয়েছিলেন অমিতাভ।

অমিতাভ স্মিতাকে বুঝিয়েছিলেন, তাঁরা চিত্রনাট্যের স্বার্থে এই ধরনের দৃশ্যে অভিনয় করছেন। অমিতাভ অনেক বোঝানোর পর এই দৃশ্যে অভিনয় করার সময় স্মিতা অনেক সহজ হয়ে গিয়েছিলেন। এর আগে ‘নমক হালাল’-এর চৌত্রিশ বছর উদযাপনের সময় অমিতাভ নিজেই স্মৃতিচারণ করতে গিয়ে এই ঘটনার কথা বলেছিলেন। তাঁর মতে, পুরো ফিল্মটির শুটিংয়ের সময় কমার্শিয়াল ফিল্মে অভিনয় করতে অনভ্যস্ত স্মিতা বুঝতে পারছিলেন না, বেশ কয়েকটি দৃশ্য কেন এই ফিল্মে রাখা প্রয়োজন। কিন্তু বিগ বি-কে অবাক করে দিয়েছিল তাঁর পেশাদারিত্ব।

অস্বস্তি সত্ত্বেও ‘নমক হালাল’ স্ক্রিনে দেখে কেউই বুঝতে পারেননি, স্মিতা নিজের সাথঃ কতটা লড়াই করে এই ফিল্মে অভিনয় করেছিলেন। তিনি আজ নেই। স্মিতার মতো অভিনেত্রীকে অকালে হারানোর দুঃখ আজও ঝরে পড়ে অমিতাভের কন্ঠে।