whatsapp channel

Weather Update: ফের দুর্যোগের আশঙ্কা, অক্টোবরেই আছড়ে পড়তে পারে আরও একটি ঘূর্ণিঝড়

সেপ্টেম্বর মাসের শেষের দিকে ঘূর্ণিঝড় 'গুলাব'-এর জন্ম হয়েছিল বঙ্গোপসাগরের বক্ষে। গত ২৬শে সেপ্টেম্বর ওড়িশা-অন্ধ্র উপকূলে আছড়ে পড়েছিল 'গুলাব' এবং তা অগ্রসর হয়েছিল উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা বরাবর। ভারতবর্ষে এই…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

সেপ্টেম্বর মাসের শেষের দিকে ঘূর্ণিঝড় ‘গুলাব’-এর জন্ম হয়েছিল বঙ্গোপসাগরের বক্ষে। গত ২৬শে সেপ্টেম্বর ওড়িশা-অন্ধ্র উপকূলে আছড়ে পড়েছিল ‘গুলাব’ এবং তা অগ্রসর হয়েছিল উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা বরাবর। ভারতবর্ষে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়লেও বাংলাদেশে এর তেমন প্রভাব পড়েনি। তবে আবহাওয়া অধিদফতর সূত্রে খবর, অক্টোবর মাসেই একটি ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বাংলাদেশের উপর। তবে কোন সময়ে এই ঘূর্ণিঝড় স্থলভাগে প্রবেশ করবে তা এখনও স্পষ্টভাবে জানা যায়নি। ফলে দুর্গাপূজার সময় আবহাওয়া কেমন রূপ ধারণ করবে তা নিয়ে আশঙ্কার কালো মেঘ ঘনীভূত হয়েছে।

Advertisements

আবহাওয়া অধিদফতরের তরফ থেকে জানানো হয়েছে, এই মাসেই বাংলাদেশে আছড়ে পড়তে পারে এক ঘূর্ণিঝড়। অক্টোবর মাসে একটি থেকে তিনটি নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে যে গুলির মধ্যে একটি পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। তবে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কিনা তা এখনও স্পষ্ট ভাবে বোঝা যাচ্ছে না।

Advertisements

চলতি মাসে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বাংলাদেশে। আগামী ৪৮ ঘণ্টায় বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। আগামী একদিনে বরিশাল, খুলনা, চট্টগ্রাম এবং ঢাকার বেশ কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপশি বইতে পারে ঝোড়ো হাওয়া।

Advertisements

হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে ময়মনসিংহ, সিলেট, রাজশাহী এবং রংপুরের বিস্তীর্ণ এলাকায়। বাংলাদেশের উত্তরভাগে বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে এই মাসের শেষের দিকে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিতে চলেছে বাংলাদেশ থেকে, এমনটাই জানিয়েছেন আবহাওয়া দফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ। হাওয়া অফিস সূত্রে খবর, বাংলাদেশ বর্ষা আর বেশিদিন স্থায়ী হবে না।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media