whatsapp channel

রবীন্দ্র-নাট্যকে আধুনিক করা প্রয়োজন: অনুরাধা রায়

অনুরাধা রায় (Anuradha Roy) বড় পর্দা ও টেলিভিশনের যথেষ্ট জনপ্রিয় শিল্পী। থিয়েটারের মঞ্চেও তিনি অনবদ্য। কাজ করেছেন বেতার নাটকেও। দূরদর্শনের জন্মলগ্ন থেকে যেসব শিল্পীরা যুক্ত রয়েছেন, অনুরাধা তাঁদের মধ্যে অন্যতম।…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

অনুরাধা রায় (Anuradha Roy) বড় পর্দা ও টেলিভিশনের যথেষ্ট জনপ্রিয় শিল্পী। থিয়েটারের মঞ্চেও তিনি অনবদ্য। কাজ করেছেন বেতার নাটকেও। দূরদর্শনের জন্মলগ্ন থেকে যেসব শিল্পীরা যুক্ত রয়েছেন, অনুরাধা তাঁদের মধ্যে অন্যতম। বাংলা দূরদর্শনে রানী রাসমণির ভূমিকাতেও দেখা গিয়েছিল তাঁকে। সমান তালে বড় পর্দায় পার্শ্ব চরিত্রেও অনবদ্য অনুরাধা। বর্তমানে ওটিটির যুগ। সম্প্রতি আড্ডাটাইমস ওটিটিতে স্ট্রিম হয়েছে অনুরাধা ও রঞ্জিত মল্লিক (Ranjit Mallick) অভিনীত ওয়েব সিরিজ ‘ঘোষবাবুর রিটায়ারমেন্ট প্ল্যান’। অনুরাধা মনে করেন, ওয়েব সিরিজ ও ফিল্মের মধ্যে বিশেষ তফাৎ না হলেও সিনেমা বড় স্ক্রিনে দেখানোর ফলে ডিটেলিং-এর ব্যাপার থাকে। ফলে ছোট ছোট এক্সপ্রেশন ও মুভমেন্ট নিখুঁত ভাবে ফুটিয়ে তোলা যথেষ্ট জরুরী। তবে এই ধরনের ডিটেলিং ধারাবাহিকের ক্ষেত্রে একটু কম থাকে। ওয়েব সিরিজেও যথেষ্ট কম ডিটেলিং থাকে বলে মনে করেন অনুরাধা।

Advertisements

দেবরাজ রায় (Debraj Roy)-এর সাথে বিয়ে হওয়ার পর অভিনয় জগতে প্রবেশ করেছিলেন অনুরাধা। তাঁর শ্বশুর-শাশুড়িও অভিনয় জগতের সাথে যুক্ত ছিলেন। পারিবারিক ব্যাকগ্রাউন্ড থাকার কারণে অভিনয় জগতে নিজেকে প্রতিষ্ঠিত করার লড়াই ছিল না অনুরাধার। অন্য অভিনেত্রীদের তুলনায় তাঁর যাত্রাপথ ছিল মসৃণ। তবে প্রথমবার সিনেমায় অভিনয়ের সময় রাজি হননি অনুরাধা নিজেও। সেই সময় পরিচালক অজয় বন্দ্যোপাধ্যায় (Ajay Banerjee) ও অনুরাধার পরিবারের সদস্যরা তাঁকে বোঝান। শেষ অবধি রাজি হন অনুরাধা।

Advertisements

ঈশ্বরের আশীর্বাদ তাঁর উপর রয়েছে বলে মনে করেন অনুরাধা। পরিবারের অবদানও তাঁর কেরিয়ারে কম নয় বলে মত প্রকাশ করেন তিনি। থিয়েটার তাঁর অভিনয়কে পরিণত করেছে বলে জানালেন অনুরাধা। রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) রচিত ‘তপতী’ নাটকে অনুরাধা ও তাঁর পরিবার অভিনয় করেছিলেন। দর্শকরা মুগ্ধ হয়ে গিয়েছিলেন নাটকটি দেখে। তবে বর্তমানে রবীন্দ্র-নাট্য মঞ্চস্থ করার ক্ষেত্রে বহু প্রতিবন্ধকতা রয়েছে বলে মনে করেন অনুরাধা। প্রথমতঃ রবীন্দ্র-নাট্য মূলতঃ একটি পিরিয়ড ড্রামা। বর্তমান সময়ে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার ফলে প্রোডাকশন কস্ট আকাশছোঁয়া হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisements

দ্বিতীয়তঃ ও মূল কারণ হল, রবীন্দ্র-নাট্য এখনও অবধি একটি গন্ডিতেই সীমাবদ্ধ যা কেউ ভাঙার সাহস করেন না। রবীন্দ্রনাথ তৎকালীন সময় যথেষ্ট আধুনিক ছিলেন। কিন্তু তাঁর চিন্তাধারাকে ভেঙে রবীন্দ্র-নাট্যের আধুনিকীকরণ না করলে তা দর্শককে ছুঁতে পারবে না বলে মনে করেন অনুরাধা।

Advertisements

 

View this post on Instagram

 

A post shared by Addatimes (@addatimes_)

whatsapp logo
Advertisements