Hoop Life

বাড়ির টবে অপরাজিতা ফুল চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

ঘর সাজানোর জন্য অপরাজিতা একটি অসাধারণ ফুল। তাছাড়া অপরাজিতা ফুল দিয়ে চা বানিয়ে খেতে পারেন। যা শরীরের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। জেনে নিন অপরাজিতা গাছের কি করে যত্ন নেবেন।

প্রথমে নার্সারি থেকে কোনো ভালো জাতের অপরাজিতা গাছ কিনে আনতে পারেন। তবে যদি মনে করেন বাড়িতে বীজ থেকে গাছ করবেন তাও করতে পারেন।

একটি বড় আকারের টবের মধ্যে প্রথমে মাটি তৈরি করতে হবে। প্রথমেই বলে রাখা ভালো, ছাদ বাগানের সব সময় হালকা মাটি হলেই ভালো হয় তার জন্য ব্যবহার করুন কোকো পিট। কোকোপিটের সঙ্গে বাগানের মাটি ভালো করে মিশিয়ে উপযুক্ত গোবর সার দিয়ে তৈরি করুন অপরাজিতা গাছের জন্য উপযুক্ত মাটি।

যদি বীজ থেকে চারা বের করে কাজ করেন তাহলে ছোট চারাকে একটু ছায়াযুক্ত অঞ্চলে রাখবেন। আর যদি নার্সারি থেকে মোটামুটি বড় আকারের গাছ কিনে আনেন তাহলে রোদে রাখতে পারেন।

এই গাছে জল দেওয়া ভীষণ গুরুত্বপূর্ণ একটি বিষয় কারণ অতিরিক্ত জলের জন্য গাছের পাতা হলুদ হয়ে যায়। মাটি অল্প একটু শুকিয়ে এলে গাছের গোড়ায় অল্প করে জল দেবেন।

সার হিসেবে ব্যবহার করুন গোবর পচা সার, কিংবা পাতা পচা সার, অথবা ভার্মি কম্পোস্ট। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিন। এই গাছ জৈবসার ভীষণ পছন্দ করে। এমন নিয়ম করে চাষ করতে পারলে আপনার অপরাজিতা গাছ ফুলে ভরে উঠবে।

Related Articles