whatsapp channel

Archana Puran Singh: নিজেকে প্রতারিত মনে হয়: অর্চনা পূরণ সিং

বর্তমানে অর্চনা পূরণ সিং (Archana Puran Singh)-কে দেখা যায় কমেডি শোয়ে বিচারকের আসনে বসে হাসতে। এই কারণে তাঁকে প্রায়শই ট্রোল করা হয়। কিন্তু সেই ট্রোল কতটা যুক্তিযুক্ত? ফিরে দেখা যাক…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

বর্তমানে অর্চনা পূরণ সিং (Archana Puran Singh)-কে দেখা যায় কমেডি শোয়ে বিচারকের আসনে বসে হাসতে। এই কারণে তাঁকে প্রায়শই ট্রোল করা হয়। কিন্তু সেই ট্রোল কতটা যুক্তিযুক্ত? ফিরে দেখা যাক আশির দশকের শেষ ও সমগ্র নব্বইয়ের দশক। টেলিভিশনের পাশাপাশি অর্চনাকে তখন প্রায়ই দেখা যেত বড় পর্দায়।

Advertisements

না, কোনো ছোট চরিত্রে নয়। কেরিয়ারের প্রথম দিকে অর্চনা অভিনয় করতেন খল চরিত্রে। এর প্রকৃষ্ট উদাহরণ হল ‘রাজা হিন্দুস্তানি’। আমির খান (Amir Khan) ও করিশ্মা কাপুর (Karisma Kapoor) অভিনীত বলিউড আইকনিক ‘রাজা হিন্দুস্তানি’-তে করিশ্মার সৎ মায়ের চরিত্রে নজর কেড়েছিলেন অর্চনা। তবে অবশ্যই মমতাময়ী সৎ মা নন, রীতিমত ষড়যন্ত্রকারী সৎ মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। মুখ বেঁকানো ভ্যাম্প নয়, তাঁর অভিনয়ের পরতে পরতে যেন ছিল ঈর্ষা। কিন্তু অদ্ভুত ভাবে ফিল্মের শেষে নেতিবাচক চরিত্রটি ইতিবাচক হয়ে যায়। নিপুণ ভাবে তা ফুটিয়ে তুলেছিলেন অর্চনা।

Advertisements

Advertisements

শাহরুখ খান (Shahrukh Khan), কাজল (Kajol), রানী মুখার্জী (Rani Mukherjee) অভিনীত ফিল্ম ‘কুছ কুছ হোতা হ্যায়’-তে কমেডি চরিত্র মিস ব্রোগেঞ্ছা ফুটিয়ে তুলতেও সমানভাবে সাবলীল ছিলেন অর্চনা। তবু একবিংশ শতকে লাগাতার ওটিটি, বড় পর্দায় এক্সপেরিমেন্টের যুগে অভিনেত্রী অর্চনা কেন হারিয়ে যাচ্ছেন? অর্চনা নিজেও এই ঘটনা নিয়ে মনোকষ্টে ভুগছেন। মিস ব্রোগেঞ্জা চরিত্রটি পঁচিশ বছর পরেও দর্শকদের অত্যন্ত পছন্দের হলেও ওই চরিত্রের কারণেই অন্য ধরনের চরিত্র থেকে তিনি বঞ্চিত বলে মনে করেন অর্চনা।

Advertisements

একজন অভিনেত্রী হিসাবে নিজেকে প্রতারিত মনে হয় তাঁর। এই প্রসঙ্গে উঠে এসেছিল হলিউডের কথা। সেখানে একই ধরনের চরিত্রে অভিনয়কে সৌভাগ্য বলে মনে করা হলেও অর্চনার মনে হয় তা এক অভিনেতার মৃত্যু। বর্তমানে অর্চনা ভাবছেন, নীনা গুপ্তা (Neena Gupta)-র রাস্তায় হেঁটে সোশ্যাল মিডিয়ায় কাজ চাইবেন।

হাসতে চাননি অর্চনা। কিন্তু আর্থিক কারণে কমেডি শোয়ের বিচারকের আসনে বসতে হয়েছে তাঁকে। অর্চনার নয়, দুর্ভাগ্য ভারতীয় বিনোদন জগতের যারা একজন অভিনেত্রীর মূল্যায়ন করতে জানে না।

whatsapp logo
Advertisements