Finance News

Govt Scheme: প্রতি মাসে ৫০০০ টাকা দেবে সরকার, ১৮ বছর বয়স হলেই করা যাচ্ছে আবেদন

ভারতের মতো উন্নয়নশীল দেশে অবসরপ্রাপ্ত মানুষদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময় যাবৎ। সরকারি বা অনেক বেষকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন। এই যোজনাকে পেনশন যোজনা বলা হয়। তবে এখন পেনশন ছাড়াও অনেক ধরণের নাগরিক অনেক ধরণের ভাতা পেয়ে থাকেন সরকারের তরফ থেকে। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকার বার্ধক্য ভাতা, বিধবা ভাতা প্রভৃতি দিয়ে থাকেন রাজ্যবাসীকে।

বিগত দশক অবধি দেশের সরকারি কর্মচারীদের অবসর গ্রহণের পর পেনশন দেওয়া হত। বিভিন্ন বেসরকারি ক্ষেত্রেও বিষয়টি চালু ছিল। তবে এমন অনেকেই আছেন যারা এইসব স্থানে স্থায়ীভাবে কর্মরত নন। তাহলে তাদের বয়স বাড়ার সঙ্গে উপার্জনের একটা চিন্তা থেকেই থাকে। তবে তাদের জন্যও রয়েছে বিভিন্ন পেনশন স্কিম বা পেনশন পলিসি। সেখানে অবসরের আগে কিছু টাকা জমিয়ে অবসর জীবনে মাসিক পেনশন পাওয়া যায়। এই প্রতিবেদনে আপনাদের জানাবো একটি কেন্দ্রীয় সরকারি পেনশন ব্যবস্থার বিষয়ে, যেখানে মাসে ২১০ টাকা জমিয়ে আপনি পেয়ে যেতে পারেন ৫ হাজার টাকার পেনশন।

দেশের নাগরিকদের কম বিনিয়োগের পরিপ্রেক্ষিতে বেশি পেনশন দেওয়ার জন্য কেন্দ্র সরকার চালু করেছে ‘অটল পেনশন যোজনা’ (Atal Pension Yojna)। ২০১৫-১৬ অর্থবর্ষে এই পেনশন স্কিম চালু করে কেন্দ্র। তখন থেকে এখনো অবধি মোট ৫ কোটি মানুষ এই পেনশন যোজনার সঙ্গে সংযুক্ত হয়েছেন। বর্তমানে এই পেনশন স্কিমে ১০০০ থেকে ৫০০০ টাকা অবধি পাঁচটি পেনশনের স্ল্যাব রয়েছে। ৬০ বছর বয়স পর্যন্ত এই স্কিমে মাসে সর্বোচ্চ ৫০০০ টাকা অবধি জমা দেওয়া যায়। তবে বিনিয়োগকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৬০ বছরের মধ্যে।

এবার দেখে নেওয়া যাক যে এই স্কিমে কিভাবে মিলবে পেনশন। অর্থাৎ কেউ যদি ১৮ বছর বয়সে এই যোজনায় বিনিয়োগ করতে শুরু করেন, তাহলে প্রতি মাসে তিনি যদি ২১০ টাকা জমা করেন, তাহলে ৬০ বছর বয়সের পর মাসে ৫০০০ টাকার পেনশন মিলবে। এছাড়াও মাসে ৪২ টাকা জমালে পেনশন মিলবে মাসিক ১০০০ টাকা। মাসে ৩০০০ টাকা পেনশনের জন্য মাসে জমা দিতে হবে ৮৪ টাকা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা