whatsapp channel

Income Tax: এই আইনের অধীনে স্বাস্থ্যবীমা করালেও দিতে হবে না আয়কর, জানুন নতুন নিয়ম

ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে আয়কর হল একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের প্রতিটি নাগরিকজ যারা নিয়মিত রোজগার করেন, তারাই আয়করের অধীনস্থ হন এবং প্রত্যেককে আয়কর রিটার্ন ফাইল করতে হয়। আয়কর রিটার্ন হল একটি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে আয়কর হল একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশের প্রতিটি নাগরিকজ যারা নিয়মিত রোজগার করেন, তারাই আয়করের অধীনস্থ হন এবং প্রত্যেককে আয়কর রিটার্ন ফাইল করতে হয়। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়।

তবে ভারতের মতো উন্নয়নশীল দেশে এখনো এই আয়কর ব্যবস্থার ক্ষেত্রে প্রত্যেক ব্যক্তি বা HUF ধারা আয়কর আইনের ধারা 80D-এর অধীনে যে কোনো বছরে প্রদত্ত চিকিৎসা বীমা প্রিমিয়ামের জন্য তাদের মোট আয় থেকে একটি ডিডাকশন দাবি করতে পারে। এই ছাড় টপ-আপ স্বাস্থ্য পরিকল্পনা এবং গুরুতর অসুস্থতার পরিকল্পনার জন্যও উপলব্ধ। কোনো করদাতার নিজের এবং পরিবারের জন্য প্রদত্ত মেডিকেল বীমা প্রিমিয়াম এবং প্রবীণ নাগরিকদের জন্য ব্যয় করা চিকিৎসা ব্যয় শুধুমাত্র করদাতাদের ব্যক্তিগত বা HUF বিভাগের জন্য অনুমোদিত। স্বতন্ত্র বা HUF করদাতারা এর জন্য করা বীমা প্রিমিয়াম পেমেন্টের সুবিধা পেতে পারেন করদাতা নিজে, তার স্ত্রী, নির্ভরশীল শিশু ও বাবা-মা।

ধারা 80D এর অধীনে ডিডাকশন হিসাবে পেমেন্ট যোগ্য একজন ব্যক্তি বা HUF নীচে উল্লিখিত অর্থপ্রদানের জন্য ধারা 80D এর অধীনে একটি কর্তন দাবি করতে পারে। নগদ ব্যতীত অন্য যে কোনও মোডে নিজের বা স্ত্রীয়ের বা নির্ভরশীল সন্তান বা বাবা-মায়ের জন্য প্রদত্ত মেডিকেল বীমা প্রিমিয়াম আয়করের অধীনস্থ নয়। এছাড়াও ডিডাকশন দাবি করতে পারেন সেইসব টাকা যেটি প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার জন্য ব্যয় করা হয়েছে। প্রবীণ নাগরিকদের স্থ্যের জন্য ব্যয় করা চিকিৎসা ব্যয় যারা কোনো স্বাস্থ্য বীমা প্রকল্পের আওতায় নেই।

আয়কর আইনের 80D এর অধীনে নাগরিকদের স্বাস্থ্যের প্রতি আরও সক্রিয় হতে উৎসাহিত করার জন্য সরকার ২০১৩-১৪ সালে প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার প্রবর্তন করেছিল। প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার লক্ষ্য হল যে কোনও অসুস্থতা সনাক্ত করা এবং ঘন ঘন স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ঝুঁকির কারণগুলি হ্রাস করা। ধারা 80D-তে প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার জন্য করা যেকোন অর্থপ্রদানের জন্য ৫ হাজার টাকা কাটা অন্তর্ভুক্ত রয়েছে। এই ছাড়টি ২৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকার সামগ্রিক সীমার মধ্যে হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা