Advertisements

পেটের সমস্যায় হবেন নাজেহাল, বর্ষায় এই সবজিগুলি থেকে দূরেই থাকুন

Nirajana Nag

Nirajana Nag

Follow

বর্ষাকালে (Monsoon) স্বাস্থ্যের সমস্যা দেখা দেয় কমবেশি অনেকেরই। বিশেষ করে বর্ষায় পেটের সমস্যায় ভোগেন অনেকে। তাই এই মরশুমে প্রোটিন এবং ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এমনিতে যেকোনো মরশুমেই সবুজ শাকসবজি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে বর্ষায় কিছু কিছু সবজি খেতে বারণ করেন চিকিৎসকরা।

স্বাস্থ্যবিদদের মতে, বর্ষাকালে মাটির নীচের সবজি গুলি পচে যাওয়ার সম্ভাবনা থাকে। এগুলি খেলে ব্যাকটেরিয়ার আক্রমণে পেটের সমস্যা হতে পারে। যেমন পালং শাকের গোড়ার দিকে পাতাগুলি মাটির সঙ্গে লেগে থাকে। বর্ষায় পালং শাকের গোড়ায় পোকামাকড় বা ব্যাকটেরিয়া লেগে থাকতে পারে। এগুলি কোনো ভাবে পেটে চলে গেলে স্বাস্থ্যের বড় সমস্যা তৈরি হতে পারে। তাই এই সময় পালংশাক খেলেও ভালো করে গরম জলে ধুয়ে খাওয়া উচিত।

বর্ষাকালে ধনেপাতা বেশ নোংরা হয়। তাই এসময় ধনেপাতা খেলে পেটের সমস্যা তো হয়ই উপরন্তু কিডনি বা পিত্তথলিতে পাথর হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। তাই বর্ষায় ধনেপাতা না খাওয়াই ভালো। বর্ষায় টমেটোয় দ্রুত পচন ধরে। আর এই পচা টমেটো খেলে ডায়রিয়ার সমস্যা হতে পারে। তাই এ সময়ে টমেটো কিনলেও দেখে কেনা উচিত।

ফুলকপিতে পোকামাকড় এমনিই বেশি থাকে। উপরন্তু বর্ষাকালে ফুলকপিতে পোকা হওয়ার সমস্যা আরো বেড়ে যায়। তাই এ সময় ফুলকপি এড়িয়ে চলাই ভালো। বর্ষায় পেটের সমস্যা যেহেতু বেশি হয় তাই এ সময়ে সহজে পরিপাকযোগ্য সবজি খাওয়াই ভালো। এ সময়ে ঝিঙে, পটল, ঢ্যাঁড়শের মতো সবজি খাওয়া পেটের পক্ষে ভালো।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow