Hoop Life

Lifestyle: বাড়িতে কন্যাসন্তান জন্মেছে? নাম রাখতে পারেন বাগদেবীর নামে, সংসার ভরে উঠবে সুখ-সমৃদ্ধিতে

বাড়িতে সন্তান জন্মালেই প্রথমে যে কাজটি করার জন্য সবাই উঠে পড়ে লাগিয়ে তাহল নাম ঠিক করা, অনেকে আবার আগে থেকেই ঠিক করে রাখেন। বাড়িতে কন্যার সন্তান জন্মালে মা সরস্বতী অথবা মা লক্ষ্মীর নামে নাম ঠিক করার একটা প্রবণতা রয়েছে অনেকের মধ্যেই। আবার অনেকের সংখ্যা তত্ত্ব নানান রকম দিক দিয়ে বিচার করে তারপরে নাম রাখেন।

স্বামী স্ত্রীর নামের সঙ্গে মিলিয়েও নাম রাখেন অনেকেই। যারা মা সরস্বতীর নামে বাড়ির কন্যা সন্তানের নাম রাখতে চাইছেন তাদের জন্য নিচে পাঁচটি নাম দেওয়া হল। ইচ্ছা করলে যেকোনো একটি ডাকতে পারেন, জেনে নিতে পারেন সেই নামের অসাধারণ মানে। বাড়ির কন্যার সন্তান তো শুধু লক্ষ্মী হয়না, বিদ্যায় তাকে মা সরস্বতী হয়ে উঠতে হবে, তাই শুধুমাত্র মা লক্ষ্মীর নাম নয় বাগদেবীর নামও রাখতে পারেন।

রিদ্ধিমা (Ridhima): যারা ইংরেজি অক্ষর R দিয়ে নাম রাখতে চাইছেন তাদের জন্য এটি ভীষণ ভালো একটি নাম। দেবী তো মুক্তোর মতো খাঁটি, তাই রিদ্ধিমা নামে ডাকা হয়। আপনার বাড়ির ছোট কন্যার নাম রাখতেই পারেন।

সৌদামিনী (Soudamini):  নামটি যদিও একটু সেকেলে কিন্তু যারা একটু প্রাচীন পন্থী মানে বাড়িতে ঠাকুমা দাদুরা আছেন, তারা কিন্তু এই নামটি বেছে নিতেই পারেন নিজের কন্যা সন্তানের নাম দেয়ার জন্য। দেবীর আরেক নাম সৌদামিনী। যারা ইংরাজী অক্ষর ‘এস’ দিয়ে নাম রাখতে চাইছেন তারা কিন্তু অনায়াসে এই নামটি বেছে নিতে পারেন।

আয়রা (Ayra): এই নামটি বাঙালি হিসেবে একটু অন্যরকম নাম যারা অন্যরকম নাম পছন্দ করেন তারা কিন্তু অনায়াসে মা সরস্বতীর এই নামটি বেছে নিতে পারেন। আয়রা নামের অর্থ পৃথিবী। আপনার তো গোটা পৃথিবীটাই আপনার সন্তানকে কেন্দ্র করে তাই এই নামটি আপনার সন্তানের জন্য ভারী উপযুক্ত হবে।

অক্ষরা (Akshara): এই নামটিও কিন্তু বাঙ্গালীদের ক্ষেত্রে খুব একটা শোনা যায় না, আপনি যদি আপনার ছোট কন্যার জন্য একটু অন্যরকম নাম চান তাহলে এই নামটি রাখতেই পারেন। এই নামটির অর্থ চিঠি। আবার দেবী সরস্বতীকেও এই নামে ডাকা হয়। এছাড়া জানা যায, ব্রহ্মার আরেক নামও অক্ষরা।

আনিশা (Anisha): এই নামটি একটু অবাঙ্গালী ঘেঁসা হলেও এখন বাঙ্গালীদের মধ্যে নামটির বেশ প্রচলন আছে। আপনার জীবনে যে অনেকটা আশা নিয়ে আসে সেই হল আনিশা অর্থাৎ আপনার সন্তান তার নাম এমন যদি দেন তাহলে তো কথাই নেই।

Related Articles