Subhankar Saha: পরপর হারিয়েছেন মা-বাবা-দিদিকে, অভিনেতা শুভঙ্করের করুণ কাহিনী চোখে জল আনবে

Avatar

Nilanjana Pande

কূশীলবদের হাসিমুখের নেপথ্যে লুকিয়ে থাকে অজস্র কান্না। তবু দিনের শেষে মেকআপ ও স্পটলাইটের ঝলমলে আলোর নিচে বিনোদন যোগাতে ব্যস্ত থাকেন তাঁরা। এমনই একজন শিল্পী হলেন শুভঙ্কর সাহা (Subhankar Saha)। বর্তমানে জি বাংলার নতুন ধারাবাহিক ‘তোমার খোলা হাওয়া’-য় অভিনয় করছেন শুভঙ্কর। একসময় ছোট পর্দার নিয়মিত মুখ বহুদিন পর আবারও ফিরলেন অভিনয়ে। শুভঙ্করের বিপরীতে অভিনয় করছেন স্বস্তিকা দত্ত (Swastika Dutta)। সম্প্রতি ‘দিদি নং ওয়ান’-এর মঞ্চে সস্ত্রীক উপস্থিত হয়েছিলেন শুভঙ্কর। তাঁর মুখে শোনা গেল এক কঠিন সময়ের কথা যা স্তম্ভিত করে দিল ‘দিদি নং ওয়ান’-এর সঞ্চালিকা রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee)-কেও।

শুভঙ্কর জানালেন, 2016 সাল ছিল তাঁর জীবনের সবচেয়ে কঠিন সময়। সেই বছর না ফেরার দেশে চলে গিয়েছিলেন তাঁর দিদি। একই বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে প্রয়াত হন তাঁর মা। মায়ের মৃত্যুর তিন মাসের ব্যবধানে প্রয়াত হন তাঁর বাবাও। মানসিক ভাবে বিপর্যস্ত শুভঙ্করকে সেদিন সামলেছিলেন তাঁর স্ত্রী বনানী সাহা (Banani Saha)। এদিন সেই কঠিন সময়ের কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন শুভঙ্কর।

তিনি বলেন, একসাথে তিনজনের চলে যাওয়া তাঁর কাছে মেনে নেওয়া যথেষ্ট শক্ত ছিল। মানসিক অবসাদ গ্রাস করেছিল তাঁকে। কোনো দিশা খুঁজে পাচ্ছিলেন না শুভঙ্কর। তাঁর জীবনের অন্ধকার থেকে তাঁকে বার করে এনেছেন বনানী। শুভঙ্কর স্বীকার করেন, বনানী না থাকলে তাঁর পক্ষে ঘুরে দাঁড়ানো সম্ভব হত না।

‘তোমার খোলা হাওয়া’-য় শুভঙ্করের চরিত্র তুলনামূলক ভাবে এক প্রৌঢ়ের। এই ধারাবাহিকের মাধ্যমে প্রথমবার পর্দায় ভেন্ট্রিলোকুইস্টের চরিত্র ফুটিয়ে তুললেন স্বস্তিকা।