Finance News

৬০ পেরোলেই মিলবে বন্ধন ব্যাঙ্কের এই বিশেষ প্রকল্পের সুবিধা, প্রবীণ নাগরিকদের জন্য বাম্পার ঘোষণা

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি চাকরির ক্ষেত্রে। তাই চালু রয়েছে পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে। কিন্তু যারা চাকরি করেন না, তাদের অবসর জীবন কিভাবে চলবে? এই প্রশ্নটা আজ ভীষণভাবে বাস্তব একটি সমস্যাকে নির্দেশ করে। কারণ দেশের একটা বড় অংশের মানুষ এমন স্কিমের আওতায় পড়েন না।

তবে এইসব মানুষের জন্য বেশ কিছু সরকারি স্কিম রয়েছে। একইসঙ্গে বেশ কিছু সংস্থায় অনেক পেনশন স্কিম উপলব্ধ রয়েছে। এই তালিকায় এবার নাম জুড়ে নিলো বন্ধন ব্যাঙ্ক (Bandhan Bank)। বয়স্ক নাগরিকদের জন্য তাদের এই বিশেষ ব্যবস্থার সুবিধা পাবেন দেশের লাখ লাখ বৃদ্ধ মানুষ। কারণ ‘ইন্সপায়ার’ নামের এই স্কিমে একটি নয়, একাধিক সুবিধা পেয়ে যাবেন প্রবীণ নাগরিকরা। তাই এই বিশেষ ব্যবস্থা বয়স্ক মানুষদের ক্ষেত্রে ভীষণভাবে লাভজনক হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

জানা গেছে বন্ধন ব্যাঙ্কের এই প্রকল্পে অগ্রাধিকারমূলক ব্যাঙ্কিং এবং ডোরস্টেপ ব্যাঙ্কিংয়ের মত বিশেষ পরিষেবার সুবিধা পাবেন বয়স্ক নাগরিকরা। এছাড়াও রয়েছে আরো একাধিক সুবিধা। এছাড়াও এই বিশেষ ব্যবস্থার মাধ্যমে প্রবীণ নাগরিকরা ওষুধ কেনা, ডায়াগনস্টিক সেন্টারে যেকোনো শারীরিক পরীক্ষা করানো, যেকোনো রোগের চিকিৎসা করা সহ সহযোগী হেলথ কেয়ার সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে নানা সুবিধা নেওয়া, ডাক্তারের পরামর্শ পাওয়া, মেডিক্যাল চেক-আপ করানো এবং দাঁতের চিকিৎসার ক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন।

প্রসঙ্গত, বন্ধন ব্যাঙ্ক ইতিমধ্যে প্রবীণ নাগরিকদের নানা সুবিধা দিয়ে থাকে। বাড়ি থেকে ব্যাঙ্কিং পস্যেবা দেওয়া থেকে শুরু করে এসএমএস পরিষেবা সহ অনেক সুবিধা প্রদান করে এই প্রাইভেট ব্যাঙ্ক। আর এবার এই বিষয়ে বন্ধন ব্যাঙ্কয়ের ব্রাঞ্চ ব্যাঙ্কিং প্রশ্ন সুজয় রায় বলেন, “বন্ধন ব্যাঙ্কে, আমরা সব বয়সেই আর্থিক স্বাধীনতার গুরুত্ব এবং প্রয়োজনীয়তা স্বীকার করি। তাই বন্ধন ব্যাঙ্ক শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য এক বিশেষ পরিষেবা নিয়ে এসেছে। ব্যাঙ্কের আট বছরের কার্যকালে প্রবীণ নাগরিকদের আস্থাভাজন হতে পেরে গৌরবান্বিত।”

Related Articles