whatsapp channel

Business Idea: হাতখরচ থেকে টাকা জমিয়ে শুরু করুন এই ব্যবসা, বেকারত্বের জ্বালা মিটবে সহজেই

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন।

তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে। বর্তমানে মানুষের মধ্যে ইলেকট্রনিক গ্যাজেট ব্যবহার করার প্রবণতা বাড়ছে দিন দিন। আজকাল মোবাইল তো কমবেশি সকলেই ব্যবহার করে থাকেন। এছাড়াও ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহারও বাড়ছে আজকাল। পাশাপাশি স্মার্টওয়াচ, ব্লুটুথ স্পিকার সহ আরো নানা রকমারি গ্যাজেট এখন মানুষের জীবন জুড়ে রয়েছে। আর এগুলির মধ্যে একটি খারাপ হয়ে গেলেই জীবন এক্কেবারে অচল হয়ে যায়।

সেই কারণে বর্তমানে সময়ে ইলেকট্রনিক গ্যাজেট রিপেয়ারিং একটি লাভজনক বিকল্প হতে পারে। কাজ শিখে দোকান খুলে ফেললেই হল। তবে যারা এই কাজ জানেন না তাদের শুরুতেই এই কাজের জন্য প্রশিক্ষণ নিতে হবে। এই প্রশিক্ষণ অনলাইন বা অফলাইন দুই মাধ্যমেই সহজে পাওয়া যাবে। খুব কম সময়ের কোর্স হয় এটি। এই প্রশিক্ষণ নিয়ে একটি ভালো জায়গায় ছোট্ট একটি দোকান খুলতে হবে। এই দোকান খোলার জন্য তেমন কোনো পারমিশনের প্রয়োজন পড়বে না শুরুতে। তবে ট্রেড লাইসেন্স করাতে হবে।

এবার দেখে নেওয়া যাক যে এই ব্যবসা কি আদৌ লাভজনক হবে। ইলেকট্রনিক গ্যাজেট রিপেয়ারিং দোকান খুলতে হলে কয়েকটি সামগ্রী ও মেশিনের প্রয়োজন পড়বে। সঙ্গে দোকান সাজানোর জিনিসপত্র লাগবে। এসব কিনতে মোটামুটি ৫০ থেকে ৬০ হাজার টাকা খরচ হবে। এবার এই দোকান থেকে মাসে ২০-৩০ হাজার টাকা অনায়াসে রোজগার করা যাবে প্রতিমাসে। তবে কোনো কোম্পানির সার্ভিস সেন্টার হলে রোজগার হবে বেশি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা