whatsapp channel

বাড়ির টবে বিট চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

শীতকালীন সবজি হিসাবে বিটের কদর বেশি। স্যালাড হিসেবে কিংবা রান্নায় অথবা কাঁচা সবজির রসও অনেকে খান। তবে শুধু তাই নয়, রূপচর্চায় চুলে প্রাকৃতিক রং করতে এর জুড়ি মেলা ভার। তবে…

Avatar

HoopHaap Digital Media

শীতকালীন সবজি হিসাবে বিটের কদর বেশি। স্যালাড হিসেবে কিংবা রান্নায় অথবা কাঁচা সবজির রসও অনেকে খান। তবে শুধু তাই নয়, রূপচর্চায় চুলে প্রাকৃতিক রং করতে এর জুড়ি মেলা ভার। তবে বাড়িতে যদি সামান্য জায়গা থাকে কিংবা টবের মধ্যে খুব সহজেই চাষ করতে পারেন এই শীতকালীন সবজি।

সবার আগে মাটি প্রস্তুত করে নিতে হবে। কিছুটা কোকো পিট, কিছুটা বাগানের মাটি, একমুঠো নিম খোল এবং কিছুটা জৈব সার, জৈব সারের মধ্যে নিতে পারেন গোবর সার বা সরষের খোল পচা সার দিয়ে ভালো করে মাটি প্রস্তুত করে রাখতে হবে। অন্তত দশ পনেরো দিন এইভাবে একটি ১০ ইঞ্চি টবের মধ্যে মাটিতে জল দিয়ে রাখতে হবে।

নার্সারি থেকে চারা কিনে এনে প্রতিটি টবে একটি করে চারা লাগাতে হবে। প্রথম সাতদিন ছায়াতে রাখতে হবে। নিয়মিত দুবেলা জল দিতে হবে। কিছুদিন পর গাছ একটু বড় হলে রোদে রাখতে পারেন। ১০ দিন অন্তর অন্তর খোলপচা জল দিন।

মোটামুটি দুমাস পর গাছ বেশ বড় হয়ে গেলে, বিট তুলে খাওয়ার উপযুক্ত হয়ে যায়। তবে শুধুমাত্র বিট নয়, এর পাতাগুলি কেও আপনি শীতকালীন সবজির সঙ্গে মিলিয়ে মিশিয়ে রান্না করতে পারেন।

তবে শুধু টবেই নয়, আপনার বাড়ির সামনের উঠানেও কিছুটা দূরত্ব বজায় রেখে রেখে বিটের চারা পুঁতে দিন। আর ওই একই রকম পদ্ধতিতে চাষ করুন শীতকালীন সবজি বিট।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media