whatsapp channel

রূপচর্চায় কিভাবে তিলের তেল ব্যবহার করবেন রইল সহজ টিপস

রূপচর্চায় ব্যবহার করুন তিল দিয়ে বানানো তেল। খুব সহজে বাড়িতেই কয়েকটি উপকরণ দিয়ে আপনি বানিয়ে নিতে পারেন তিলের তেল। তিলের তেল শুধুমাত্র ত্বকের জন্য না চুলের জন্য ভীষণ উপকারী একটি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

রূপচর্চায় ব্যবহার করুন তিল দিয়ে বানানো তেল। খুব সহজে বাড়িতেই কয়েকটি উপকরণ দিয়ে আপনি বানিয়ে নিতে পারেন তিলের তেল। তিলের তেল শুধুমাত্র ত্বকের জন্য না চুলের জন্য ভীষণ উপকারী একটি উপাদান।

Advertisements

তিল তেল বানানোর নিয়মাবলী-»
চার চামচ তিল
দু’কাপ নারকোল তেল
একটি পাত্রের মধ্যে নারকেল তেল ভালো করে গরম করে নিয়ে তিল দিয়ে ভালো করে ফোটাতে হবে। কিছুক্ষণ ফোটানোর পরে তিল ছেঁকে তেল বার করে নিতে হবে।

Advertisements

১) তিন চামচ তিলের তেল, এক চামচ নারকেল তেল, এক চামচ ক্যাস্টর অয়েল হালকা গরম করে নিয়ে রাতে শুতে যাওয়ার আগে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন। পরের দিন কোন হার্বাল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

Advertisements

২) তিলের তেল ত্বকের ট্যান দূর করতে সাহায্য করে তাই তিলের তেলের সাহায্যে আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সানস্ক্রিন লোশন। চার চামচ তিলের তেল, এক চামচ চন্দনের গুঁড়ো, এক চামচ অ্যালোভেরা জেল, দুটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে বাইরে বেরোনোর আগে খোলা জায়গায় ভালো করে লাগিয়ে নিন।

Advertisements

৩) রোজ রাতে শোয়ার সময় দু’চামচ তিলের তেল, এক চামচ গ্লিসারিন ভাল করে মিশিয়ে নিয়ে পায়ে ভালো করে মালিশ করে শুয়ে পড়ুন। পা সুন্দর রাখতে বা পায়ের কালো দাগ দূর করতে এটি সাহায্য করে।

৪) আন্ডারআর্মসের কালো দাগ দূর করতে ব্যবহার করুন তিলের তেল। দু’চামচ তিলের তেল, এক চামচ কফি পাউডার, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে আন্ডারআর্মসে প্রায় এক ঘণ্টা লাগিয়ে রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৫) শ্যাম্পু করার দু ঘণ্টা আগে দু চামচ টক দই, একটা ডিম, তিন চামচ তিলের তেল ভাল করে মিশিয়ে নিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগান। দু’ঘণ্টা মাথায় রেখে শ্যাম্পু করে ফেলুন। সামনেই পুজো, তাই ত্বক ও চুল ভালো করতে গেলে সঙ্গী করুন তিলের তেলকে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media