whatsapp channel

Skin Care Tips: দুধের মতো ফর্সা হবে ত্বক, স্নানের আগে বাড়িতে বানিয়ে মেখে ফেলুন এই ফেসপ্যাক

ত্বক হবে দুধের মতন ফর্সা। স্নান করার আগে যদি এই ফেসপ্যাকটি ভালো করে তৈরি করে সারা গায়ে লাগিয়ে নিতে পারেন তাহলে দেখবেন আপনার ত্বকের কোনো সমস্যাই হবে না। অনেকেই আমরা স্নান করার সময় সাবান ব্যবহার করে থাকি, কিন্তু এই সাবান একেবারেই ব্যবহার করা উচিত নয়। কারণ সাবান সে যত ভালো ব্র্যান্ডেড কোম্পানির সাবান হোক না কেন, তাতে যতই বলা থাকুক না কেন এর মধ্যে প্রাকৃতিক উপাদান আছে সাবান কিন্তু একেবারেই আপনার ত্বকের জন্য ভালো নয়।

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ত্বক হবে দুধের মতন ফর্সা। স্নান করার আগে যদি এই ফেসপ্যাকটি ভালো করে তৈরি করে সারা গায়ে লাগিয়ে নিতে পারেন তাহলে দেখবেন আপনার ত্বকের কোনো সমস্যাই হবে না। অনেকেই আমরা স্নান করার সময় সাবান ব্যবহার করে থাকি, কিন্তু এই সাবান একেবারেই ব্যবহার করা উচিত নয়। কারণ সাবান সে যত ভালো ব্র্যান্ডেড কোম্পানির সাবান হোক না কেন, তাতে যতই বলা থাকুক না কেন এর মধ্যে প্রাকৃতিক উপাদান আছে সাবান কিন্তু একেবারেই আপনার ত্বকের জন্য ভালো নয়। সেক্ষেত্রে হোমমেড সাবান তৈরি করে নিতে পারেন । হোমমেড সাবান তৈরি করার পদ্ধতি পরে জানানো হবে, কিন্তু আজকে Hoophaap এর পাতায় জেনে নিন কিভাবে খুব সামান্য বাড়িতে থাকা উপকরণ দিয়ে আপনি চটজলদি ফর্সা হওয়ার একটি প্যাক বানিয়ে ফেলতে পারেন। এটি শুধুমাত্র মুখে নয় আপনি চাইলে সারা শরীরে লাগিয়ে নিতে পারেন।

Advertisements

প্যাকটি তৈরি করার জন্য প্রয়োজন আটা আমরা যে আটার রুটি খেয়ে থাকি সেই আটা নিতে হবে। অন্তত ৫ টেবিল চামচ। এর সঙ্গে সমপরিমাণ বেসন নিতে হবে। অর্থাৎ ৫ টেবিল চামচ বেসন নেবেন। এর সঙ্গে সমপরিমাণ ময়দা নিতে হবে অর্থাৎ ৫ টেবিল চামচ ময়দা আপনাকে নিতে হবে। এর সঙ্গে সম পরিমাণ অর্থাৎ ৫ টেবিল চামচ চালের গুঁড়ো নিতে হবে। প্রায় ৩ টেবিল চামচ গুঁড়ো দুধ নিতে হবে। প্রায় ৫ টেবিল চামচ কফি পাউডার নিতে হবে। ২ টেবিল চামচ যে কোনো লেবু, কমলালেবু অথবা পাতিলেবু অথবা মুসম্বি লেবু যে কোনো লেবুর খোসা গুঁড়ো নিতে হবে।

Advertisements

এক মুঠো নিম পাতা নিতে হবে। মিক্সিতে ভালো করে গুরো করে নিতে হবে। অ্যালোভেরা পাতা কে টুকরো টুকরো করে কেটে কড়া রোদে অন্তত ৫ দিন শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। অন্তত দুই টেবিল-চামচ অ্যালোভেরা পাতার গুঁড়ো নিতে হবে। প্রত্যেকটি উপাদানকে একটি এয়ারটাইট কন্টেইনার ভালো করে মুখ বন্ধ করে রেখে দিতে হবে। যা উপকরণ বলা আছে যদি শুধু মুখে লাগান তাহলে বেশ কয়েকদিন চলে যাবে। কিন্তু যদি সারা গায়ে লাগানো অথবা সপ্তাহে যদি দু তিনদিন ব্যবহার করেন সেক্ষেত্রে পরিমাণটা আস্তে আস্তে কমে যেতে পারে।

Advertisements

তবে যেমন ভাবে বলা হলো সেই ভাবে মিশিয়ে নিতে পারেন, তবে কোন উপকরণ বেশি হলে ক্ষতি নেই, যেহেতু এগুলো সবকটাই প্রাকৃতিক উপাদান। তাই আপনার ত্বকের জন্য খুব একটা খারাপ হবে না, তবে এটি লাগানোর পরে অন্তত দু মিনিট হালকা হাতে ম্যাসাজ করবেন খুব বেশি জোরে জোরে চাপ দেবেন না। ফেসপ্যাক তৈরি করার সময় এর মধ্যে কাঁচা দুধ মিশিয়ে পরিমাণমতো নারকেল তেল দিতে পারেন। যেহেতু শীতকাল চামড়ায় এমনিতেই টান আসে, তাই ফেসপ্যাক লাগানোর সময় চামড়া শুষ্ক হয়ে যেতে পারে। তাই এর মধ্যে যদি সামান্য পরিমাণে নারকেল তেল মিশিয়ে লাগাতে পারেন, তাহলে ত্বক পরিষ্কার হওয়ার সাথে সাথে নরম থাকবে সহজে শুষ্ক হবে না।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar