whatsapp channel

Health Tips: যৌবনের ঘোড়া ছুটবে টগবগিয়ে, রান্নাঘরে আজই আনুন এই পরিচিত শাক

সুস্থ শরীর (Health) চাইলে প্রতিদিনের খাওয়া দাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। নিত্যদিনের ডায়েটে স্বাস্থ্যকর খাবার (Healthy Food) থাকলে তার ভালো প্রভাব পড়ে শরীরেও। দীর্ঘদিন অটুট থাকে যৌবন। এর জন্য…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

সুস্থ শরীর (Health) চাইলে প্রতিদিনের খাওয়া দাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। নিত্যদিনের ডায়েটে স্বাস্থ্যকর খাবার (Healthy Food) থাকলে তার ভালো প্রভাব পড়ে শরীরেও। দীর্ঘদিন অটুট থাকে যৌবন। এর জন্য বেশি করে সবুজ শাকপাতা, সবজি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। গ্রাম বাংলায় বহু ধরণের শাকই পাওয়া যায়। বিভিন্ন মরশুমে পাতে শাকের ধরণও বদলাতে থাকে। পালং শাক, পুঁই শাক, নটে শাক, কলমি শাকের মতো বহু চেনা অচেনা শাক খাওয়া হয়ে থাকে। এই সমস্ত শাকের গুণাগুণও রয়েছে প্রচুর।

Advertisements

বাঙালি খাবারে একটি পরিচিত শাক হল মেথি শাক (Methi Shaak Benefits)। শরীর তরতাজা রাখতে, যৌবনের উদ্যম ধরে রাখতে এই শাকের জুড়ি মেলা ভার। দামে কম এই শাক গ্রাম বাংলার পাশাপাশি শহরের বাজারেও প্রায়ই চোখে পড়ে। পুষ্টিগুণে ভরপুর এই মেথি শাক স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এই শাকে ভরপুর পরিমাণে রয়েছে সোডিয়াম, পটাসিয়াম, ক্যালশিয়াম, আয়রন, জিঙ্কের মতো উপাদান। শ্বাসকষ্ট, লিভারের সমস্যা থেকে হজমের সমস্যাতেও খুব উপকার দেয় মেথি শাক।

Advertisements

Health Tips: যৌবনের ঘোড়া ছুটবে টগবগিয়ে, রান্নাঘরে আজই আনুন এই পরিচিত শাক

Advertisements

খুব সহজ পদ্ধতিতে সামান্য উপকরণ দিয়েই রান্না করা যায় মেথি শাক। এর জন্য দরকার হবে মেথি শাক, আলু, বেগুন, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা, সাদা তেল, নুন, হলুদ আর চালের গুঁড়ো। প্রথমে মেথি শাক ভালো করে ধুয়ে কুচি কুচি করে কেটে নিতে হবে। তারপর কড়াইতে সাদা তেল গরম করে শুকনো লঙ্কা ফোরন দিতে হবে। তার মধ্যে আলু দিয়ে ভাজা ভাজা করে নিতে হবে।

Advertisements

তারপর দিতে হবে বেগুন, কাঁচা লঙ্কা, হলুদ এবং পরিমাণ মতো নুন। ভালো করে নাড়াচাড়া করে মিশিয়ে নিতে হবে শাক। ভালো মতো নেড়েচেড়ে সবকিছু সুন্দর ভাবে মিশে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে চালের গুঁড়ো। তারপর আবারো ভালো করে নেড়ে সবটা মিশিয়ে নিতে হবে। কিছুক্ষণ রান্না করলেই তৈরি মেথি শাকের পদ। গরম ভাতের সঙ্গে প্রথম পাতেই দারুণ লাগবে এই রান্না।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই