Hoop Life

Lifestyle: বাঙালিয়ানা রক্ষায় কলাপাতায় খাচ্ছেন? বিশেষজ্ঞরা কী বলছেন জেনে নিন আগে

আগেকার দিনে বিয়েবাড়ি মানেই ছিল কলাপাতায় (Banana Leaf) খাবার পরিবেশন করার চল। আয়তাকার করে কাটা পরিষ্কার কলাপাতায় গরম ভাত, ডাল খাওয়ার আমেজটাই আলাদা। শুধু বাঙালি নয়, দক্ষিণ ভারতেও রয়েছে কলাপাতায় খাওয়ার চল। বাঙালি বিয়ে বাড়ির এই চল বহুদিন হল উঠে গেলেও এখনো কিছু কিছু রেস্তোরাঁ সাবেকিয়ানা বজায় রাখার চেষ্টা করে চলেছে। আবার অনেক সময় বাড়িতে অনুষ্ঠান হলেও সকলে মিলে কলাপাতায় পাত পেড়ে খাওয়া হয়ে থাকে। এতে আনন্দও বাড়ে। তবে কলাপাতায় খাওয়া মানে শুধুই যে বাঙালিয়ানা রক্ষা করা এমনটা কিন্তু নয়। কলাপাতায় খাবার খাওয়ার অনেক গুণও রয়েছে। সেগুলি কী কী চলুন জেনে নেওয়া যাক-

কলাপাতায় খাবার খাওয়ার জন্য উৎসাহ দেন খাদ্য বিশেষজ্ঞরাও। গবেষণা থেকে জানা যায়, কলাপাতায় রয়েছে পলিফেলন জাতীয় উপাদান, যেটি হল এক ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট। এই পলিফেলন শরীরের পক্ষে খুবই ভালো। শুধু পলিফেলন নয়। বিশেষজ্ঞরা বলেন, কলাপাতায় রয়েছে হেমিসেলুলোজ, লিগনিন, আলোয়েনটাইন এর মতো জরুরি উপাদান। এগুলো খাবারের সঙ্গে সঙ্গে শরীরে প্রবেশ করে স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

কলাপাতায় খেলে খাবার তাড়াতাড়ি হজমও হয়ে যায়। কারণ এই পাতায় রয়েছে EGCG যা খাবার দ্রুত পরিপাকে সহায়তা করে। কলাপাতার উপরে একটি মোমের মতো আস্তরণও থাকে, যা খাবারের স্বাদকে কয়েকগুণ বাড়িতে দেয়। কলাপাতায় খাওয়ার আরো একটি বড় ইতিবাচক দিক রয়েছে। কলাপাতায় খেলে পরিবেশ দূষণের চিন্তা থাকে না। কলাগাছ থেকে পাতা কেটে নেওয়া হয়, তাই যোগানের যেমন সমস্যা নেই, তেমনি কলাপাতা মাটিতে দ্রুত মিশেও যায়।

বর্তমানে কলাপাতার জায়গা নিয়েছে প্লাস্টিক বা থার্মোকলের প্লেট। এগুলি পরিবেশের জন্য মোটেই ভালো নয়। উপরন্তু প্লাস্টিক বা থার্মোকলের প্লেটে খাবার খাওয়া শরীরের পক্ষে যথেষ্ট বিপজ্জনকও বটে। কারণ গরম খাবারের সংস্পর্শে এলে এই প্লেটগুলিতে রাসায়নিক বিক্রিয়া হতে পারে। তা শরীরের জন্য মোটেই ভালো নয়।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles