Hoop Life

Lifestyle: গৃহসজ্জা থেকে রূপচর্চা যেকোনো কাজে লাগাতে পারেন চায়ের পাতা, জেনে নিন পাঁচটি ব্যবহার

অনেক সময় চায়ের পাতা ব্যবহার করার পরে আমরা ফেলে দিই, আপনি কি জানেন এই ফেলে দেওয়ার চা পাতার কত গুণ। তবে সেটা কোনোভাবেই যেন দুধ চা না হয়, যদিও বা যদি দুধ চা হয়, তাহলে কিন্তু সেই চা পাতাকে খুব ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে। যদি লিকার চা হয় বা গ্রিন টি হয়, কোন মতেই চায়ের পাতা ফেলে দেবেন না, চায়ের পাতাকে না না উপায় ব্যবহার করতে পারেন।

১) ত্বকচর্চা করুন – ত্বকের চর্চা করতে ব্যবহার করতে পারেন, ব্যবহৃত চায়ের পাতা। চা পাতাকে খুব ভালো করে তিন থেকে চারবার জল দিয়ে ধুয়ে নিয়ে খুব ভালো করে পেস্ট করে টক দই কিংবা কাঁচা দুধ অথবা গোলাপ জল এর সঙ্গে খুব ভালো করে মিশিয়ে যেখানে কালো দাগ হয়ে গেছে ত্বকের উপরে অনায়াসে লাগাতে পারেন।

২) চুলের পরিচর্যা করুন – ফেলে দেওয়া চা পাতা দিয়ে সহজেই চুলে পরিচর্যা করতে পারেন, এই চা পাতাকে খুব ভালো করে পেস্ট করে নিয়ে ডিম, টক দই, পাতিলেবু সঙ্গে মিক্স করে ভালো করে চুলের আগে আধঘন্টা পরে শ্যাম্পু করে নিন কিংবা এই চা পাতাকে আবারো জল দিয়ে ফুটিয়ে চুলের টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। কিংবা অ্যালোভেরা জেল এর সঙ্গে মিশিয়ে মাথায় ম্যাসাজ করতে পারেন।

৩) ফার্নিচার যত্নে রাখুন – তাই পাতার জল দিয়ে যদি কাঠের ফার্নিচার খুব ভালো করে মুছতে পারেন, তাহলে ফার্নিচার অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

৪) আলমারির ভিতর রাখতে পারেন – আলমারির ভেতরে একটি পুঁটলি করে যদি শুকনো চা পাতা রেখে দিন, তাহলে আলমারির ভেতরে কোনরকম পোকা টোকা হবে না।

৫) গাছের সার হিসেবে ব্যবহার করুন – সার হিসেবে ব্যবহার করতে পারেন ব্যবহৃত চা পাতা। এই চা পাতাকে শুকিয়ে গুঁড়ো করে যদি সার হিসেবে ব্যবহার করেন, দেখবেন গাছ অনেক সুন্দর সতেজ হয়ে গেছে।

Related Articles