whatsapp channel

Tollywood Actress: কেউ মাধ্যমিক তো কেউ স্নাতক, শ্রাবন্তী-শুভশ্রী সহ টলি নায়িকাদের পড়াশোনা কতদূর?

একসময় বলা হত, বিনোদন জগতে তাঁরাই আসেন, যাঁরা নাকি পড়াশোনায় ভালো নন। কিন্তু ফিল্ম ইন্ডাস্ট্রির জন্ম লগ্ন থেকে দেখা গেছে, যথেষ্ট শিক্ষিত মানুষরাই এই ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেছেন। বলিউড, হলিউড, টলিউড…

Avatar

একসময় বলা হত, বিনোদন জগতে তাঁরাই আসেন, যাঁরা নাকি পড়াশোনায় ভালো নন। কিন্তু ফিল্ম ইন্ডাস্ট্রির জন্ম লগ্ন থেকে দেখা গেছে, যথেষ্ট শিক্ষিত মানুষরাই এই ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেছেন। বলিউড, হলিউড, টলিউড ও অন্যান্য আঞ্চলিক ইন্ডাস্ট্রির বহু তারকা রয়েছেন যাঁরা উচ্চশিক্ষিত। টলিউডে বর্তমানের বেশ কয়েকজন নায়িকা অভিনয়ে নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছেন। তবে অনেকের মনেই প্রশ্ন জাগে তাঁদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে।

বর্তমানে টলিউডে সবচেয়ে কম শিক্ষাগত যোগ্যতা রয়েছে শ্রাবন্তী চ্যাটার্জী (Srabanti Chatterjee)-র। খুব অল্প বয়সে টেলিভিশন সিরিয়ালের মাধ্যমে অভিনয় শুরু করেছিলেন শ্রাবন্তী। সেই সময় তিনি ‘সারদা বিদ্যাপীঠ’ স্কুল থেকে সবেমাত্র মাধ্যমিক পাশ করেছেন। নব্বইয়ের দশকে দূরদর্শনের বিখ্যাত সিরিয়াল ‘অন্তরালে’-তে অভিনয় করার সময় বাড়ির অমতে রাজীব বিশ্বাস (Rajib Biswas)-কে বিয়ে করে পড়াশোনা ছেড়ে দেন শ্রাবন্তী। এমনকি অভিনয়ও প্রায় ছেড়ে দিয়েছিলেন। তাঁদের একমাত্র পুত্র অভিমন্যু (Abhimanyu Chatterjee)-র জন্মের পর আবার অভিনয়ে ফিরে আসেন তিনি।

ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) বরাবর মনোযোগী ছাত্রী ছিলেন। লেডি ব্র্যাবোর্ন কলেজ থেকে ইতিহাসে স্নাতক হওয়ার পর অভিনয়ে এসেছিলেন তিনি।

শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra) জয়পুরিয়া কলেজ থেকে ইংরাজিতে স্নাতক হওয়ার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করছিলেন। তবে তা সম্পূর্ণ করার আগেই আর্থিক কারণে তাজ হোটেলের চাকরিতে ঢুকতে হয়েছিল তাঁকে। পরে টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের পাশাপাশি শিক্ষকতা করতেন শ্রীলেখা।

পাওলি দাম (Paoli Dam) বিদ্যাসাগর কলেজ থেকে কেমিস্ট্রি অনার্স নিয়ে স্নাতক হওয়ার পর রাজাবাজার সায়েন্স কলেজ থেকে এমএসসি করেছেন।

 

View this post on Instagram

 

A post shared by Paoli Dam (@paoli_dam)

যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক হয়েছিলেন পায়েল সরকার (Payel Sarkar)। কলকাতার পাশাপাশি মুম্বইয়ে কাজ করেছেন তিনি।

অত্যন্ত অল্প বয়সে গায়ক সাগর সেন (Sagar Sen)-এর পুত্র প্রমিত সেন (Pramit Sen)-এর সাথে বিয়ে হয়েছিল স্বস্তিকা মুখার্জী (Swastika Mukherjee)-র। কিন্তু তিনি হাল ছাড়েননি। দক্ষ অভিনেত্রী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক হয়েছেন তিনি।

বরাবর অভিনেত্রী হতে চাননি কোয়েল (Koel Mallick)। ব্যস্ত থাকতেন পড়াশোনা নিয়েই। গোখেল কলেজে স্নাতক স্তরে সাইকোলজি নিয়ে ভর্তি হয়েছিলেন কোয়েল। কিন্তু ফাইনাল ইয়ারে তাঁর কাছে আসে অভিনয়ের প্রস্তাব। মল্লিক বাড়ির ধারা মেনে অভিনয়ের পাশাপাশি স্নাতক হতে হয়েছিল কোয়েলকেও।

 

View this post on Instagram

 

A post shared by Koel Mallick (@yourkoel)

বর্ধমানে শুভশ্রী (Subhasree Ganguly)-র স্কুলিং হলেও পরে লখনউ-এর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট থেকে স্নাতকোত্তর হয়েছিলেন তিনি।

ভবানীপুর কলেজ থেকে বি.কম পাশ করেছিলেন নুসরত জাহান (Nusrat Jahan)।

আশুতোষ কলেজে পড়াকালীন অভিনয় শুরু করেছিলেন মিমি চক্রবর্তী (Mimi Chakraborty)। তবে অভিনয়ের পাশাপাশি স্নাতক হয়েছিলেন তিনি।

লরেটো কলেজ থেকে স্নাতক হওয়ার পর কেরালা আইআইএম থেকে কমিউনিকেশন ম্যানেজমেন্ট নিয়ে এমবিএ করার পর বিনোদন জগতে পা রেখেছিলেন রুক্মিণী মৈত্র (Rukmini Maitra)।

whatsapp logo