Hoop FitnessHoop Life

অসহ্য যন্ত্রণাদায়ক ইউরিক অ্যাসিড থেকে যেভাবে মুক্তি পাবেন

আমাদের প্রত্যেকের শরীরের মধ্যে ইউরিক অ্যাসিড থাকে। কিন্তু সেটা যদি অত্যধিক মাত্রায় থাকে তখনই শরীরের নানান রকমের গন্ডগোল শুরু হয়। তখনই হাঁটুতে ব্যথা, পায়ে ব্যথা, জয়েন্ট পেন ইত্যাদি সমস্যায় ভুগতে থাকেন অনেকেই।

বেশ কয়েকটি খাবার থেকে যেমন সবজি, ডাল ইত্যাদি খেলে ইউরিক অ্যাসিড বাড়তে পারে। যেমন পাঁঠার মাংস, মেটে, চিংড়ি মাছ, কাঁকড়া, মাছের ডিম এছাড়াও অ্যালকোহল মূলত বিয়ার খাওয়ার প্রবণতা বেশি হওয়ার কারণে অনেকের শরীরের মধ্যে ইউরিক অ্যাসিড বেড়ে যায়।

টমেটো খুবই পুষ্টিকর একটি সবজির মধ্যে একটি নানা গুণে ভরা টমেটোর কিন্তু ইউরিক অ্যাসিড যাদের আছে তারা কোনোভাবেই টমেটো খাবেন না। কারণ টমেটো খেলে খুব সামান্য মাত্রায় হলেও ইউরিক অ্যাসিড এর পরিমাণ বেড়ে যায়। তবে পালংশাক, মুসুর ডাল, সয়াবিন ইত্যাদি যে সমস্ত খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে এগুলো না খাওয়াই ভালো।

ছোট মাছ, ডিমের সাদা অংশ খেতে কোন অসুবিধা নেই। কম চর্বিযুক্ত দেশি মুরগির মাংস খেতে পারেন। অতিরিক্ত পরিমাণে চিনি এবং নুন আপনার ডায়েট থেকে বাদ দিতে হবে। এইসবের জায়গায় প্রচুর পরিমাণে ফলের রস খান।

এছাড়াও প্রতিদিন নিয়মিত যোগাভ্যাস এবং প্রাণায়াম, নিয়মিত ৮ থেকে ১০ গ্লাস জল পান করা, হেলদি জীবনযাত্রা পালন করতে হবে। না হলে শুধু ইউরিক অ্যাসিড না বিভিন্ন রোগের ভান্ডার হবে আপনার শরীর।

Related Articles