whatsapp channel

Fish Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য রাঁধুনি কাতলা বানানোর রেসিপি শিখে নিন

বাঙালি মানেই বাড়িতে দুপুরবেলা ভাতের সঙ্গে মাছ অবধারিত তাইতো সবাই বলে 'মাছে ভাতে বাঙালি'। কিন্তু একনাগাড়ে যদি মাছের রেসিপি করতে করতে আপনি একঘেয়ে হয়ে যান, তাহলে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন কাতলা মাছের অসাধারণ একটি রেসিপি। বাড়িতে অতিথি হঠাৎ করে আগমন হলে বা তিনি যদি একটুখানি শরীর সচেতন হন তাহলে অসাধারণ হবে এই রান্নার রেসিপি। তাহলে আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন রান্নার এই অসাধারণ রেসিপি রাঁধুনি কাতলা (Radhuni katla).

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাঙালি মানেই বাড়িতে দুপুরবেলা ভাতের সঙ্গে মাছ অবধারিত তাইতো সবাই বলে ‘মাছে ভাতে বাঙালি’। কিন্তু একনাগাড়ে যদি মাছের রেসিপি করতে করতে আপনি একঘেয়ে হয়ে যান, তাহলে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলতে পারেন কাতলা মাছের অসাধারণ একটি রেসিপি। বাড়িতে অতিথি হঠাৎ করে আগমন হলে বা তিনি যদি একটুখানি শরীর সচেতন হন তাহলে অসাধারণ হবে এই রান্নার রেসিপি। তাহলে আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন রান্নার এই অসাধারণ রেসিপি রাঁধুনি কাতলা (Radhuni katla).

Advertisements

উপকরণ –
কাতলা মাছের টুকরো পাঁচটি
আদা বাটা ১ টেবিল চামচ
রাঁধুনি বাটা ১ টেবিল চামচ
রাঁধুনি ১ চা চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি
টমেটো বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
সরষের তেল ১ কাপ
ধনেপাতা কুচি এক কাপ
কাঁচা লংকা স্বাদমতো
নুন মিষ্টি স্বাদমতো

Advertisements

প্রণালী – মাছের টুকরো গুলিকে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো এবং নুন দিয়ে ভালো করে মাখিয়ে কিছুক্ষণ রেখে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, রাঁধুনি এবং চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে আদাবাটা, টমেটো বাটা, রাধুনী বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর মাছগুলি দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ধনেপাতা কুচি, নুন মিষ্টি স্বাদ মত দিয়ে উপরে মনে করলে চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘রাঁধুনি কাতলা’।

Advertisements

Fish Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য রাঁধুনি কাতলা বানানোর রেসিপি শিখে নিন

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media