whatsapp channel

Recipe: ভাত, লুচি, রুটি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘বেনারসি দম আলু’ রেসিপি

লুচি, পরোটা, ফ্রাইড রাইস কিংবা ভালো চালের সঙ্গে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। এই রেসিপিটি বাড়িতে কোন অতিথি এলে অবশ্যই আপনি তাকে দিতে পারেন। চটজলদি বানিয়ে ফেলুন বেনারসি…

Avatar

HoopHaap Digital Media

লুচি, পরোটা, ফ্রাইড রাইস কিংবা ভালো চালের সঙ্গে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। এই রেসিপিটি বাড়িতে কোন অতিথি এলে অবশ্যই আপনি তাকে দিতে পারেন। চটজলদি বানিয়ে ফেলুন বেনারসি দম আলু (Benarasi dom alu)

উপকরণ –
পাঁচটি বড় আকারের আলু
ছানা ২০০ গ্রাম
ধনেপাতা ২ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
ভাজা বাদাম ২ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
দুটি বড় আকারের ক্যাপসিকাম
হলুদ গুঁড়ো ১ চা চামচ
আমচুর পাউডার ১ চা চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
কসৌরি মেথি ১ চা চামচ
সাদা তেল ছয় চামচ
কাঁচা লংকা কুচি
ঘি

প্রণালী – আলুর ভেতর থেকে চামচের সাহায্যে সমস্ত আলু বার করে নিতে হবে। তারপর আলুর ভেতরের পুর ভরার জন্য একটি পুর বানাতে হবে। এর জন্য একটি পাত্রের মধ্যে ছানা, নুন মিষ্টি স্বাদ মত, ধনেপাতা কুচি, ভাজা বাদাম, লঙ্কাগুঁড়ো, আমচুর পাউডার সামান্য পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে মাখাতে হবে, এরপরে এই পুরটা আলুর মধ্যে দিয়ে দিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে পুরো সিদ্ধ আলু সামান্য ভেজে তুলে রাখতে হবে। তারপর গ্রেভি বানাতে হবে গ্রেভি বানানোর জন্য তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে, কালো জিরে দিয়ে ভালো করে নাড়াতে হবে। তারপরে পেঁয়াজ কুচি , রসুন বাটা, আদা বাটা, কসৌরি মেথি, হলুদ গুঁড়ো এবং ক্যাপসিকাম বাটা দিয়ে দিতে হবে। ভালো করে মাখা মাখা হয়ে গেলে পুর ভরে রাখা ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে। সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন বেনারসি দম আলু।

Recipe: ভাত, লুচি, রুটি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘বেনারসি দম আলু’ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media