whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ কুমড়োর সরষে ঝাল বানানোর রেসিপি শিখে নিন

কুমড়ো খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। কুমড়োর মধ্যে রয়েছে ভিটামিন সি সর্দি কাশির সমস্যা রোধে সাহায্য করে এছাড়া এর মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন। যা আমাদের ক্যান্সার এবং…

Avatar

HoopHaap Digital Media

কুমড়ো খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। কুমড়োর মধ্যে রয়েছে ভিটামিন সি সর্দি কাশির সমস্যা রোধে সাহায্য করে এছাড়া এর মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন। যা আমাদের ক্যান্সার এবং অ্যালজাইমার রোগ হবার ঝুঁকি থেকে অনেকটা কমিয়ে দেয়। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যারা ডিপ্রেশনে ভুগছি তারা অবশ্যই কুমড়ো ফুল খান। কুমড়ো হাড় মজবুত করতে সাহায্য করে যাদের অস্টিওপরোসিস রোগ আছে, তারা কুমড়ো খেতে পারেন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কুমড়ো ত্বকের তারুণ্য বজায় রাখতে সাহায্য করে। ভিটামিন সি দাঁতের সুরক্ষায় জন্য আপনি নিয়মিত কুমড়ো খেতে পারেন। এর যখন এতই গুন তখন কুমড়ো দিয়ে বানিয়ে ফেলুন চটজলদি কুমড়োর। এর সঙ্গে ব্যবহৃত নারকেলবাটা আপনার শরীরকে ভালো রাখতে সাহায্য করবে বিশেষ করে যাদের ত্বকের সমস্যা আছে তারা অবশ্যই নারকেল খান। বাড়িতে অতিথি আসুক অথবা নিজেদের স্বাদ বদলাতে বানান অসাধারণ এই রেসিপিটি। অতিথিকে চমক দিতে এগুলো রান্না করতে পারেন। আমিষ রান্নাকে হার মানিয়ে দিতে পারে এই রেসিপিটি।

উপকরণ –
কুমড়ো ৫০০ গ্রাম
সরষে বাটা তিন টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
নারকেল বাটা দুই টেবিল চামচ
কাঁচা লংকা বাটা
ধনেপাতা কুচি করা
সরষের তেল এক কাপ

প্রণালী –
কুমড়ো কুচি কুচি করে কেটে রাখতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে সমস্ত কিছুকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে দিয়ে এরপর ভাল করে অন্তত দশ থেকে পনেরো মিনিটের জন্য গরম জলের ওপরে ভালো করে ভাপিয়ে নিতে হবে। এরপর টিফিন বক্স খুলে গরম গরম পরিবেশন করুন কুমড়োর সরষে ঝাল। এছাড়া কলা পাতায় মুড়ে সুতো দিয়ে বেঁধে ভালো করে ফ্রাইং প্যানে তেল ব্রাশ করে ভেজে ভেজে এপিট ওপিঠ করে ভেজে পরিবেশন করুন নিরামিষ কুমড়ো সরষে ঝাল।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ কুমড়োর সরষে ঝাল বানানোর রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media