whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নারকেলি মালাই ডিম কষা’ রেসিপি

ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো ছোট থেকে শুরু করে বৃদ্ধ যেকোনো বয়সের মানুষদের উপযুক্ত পুষ্টির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাবার। বাড়িতে যদি অতিথি আসে অথবা নিজেদের মুখের স্বাদ বদলাতে চটজলদি…

Avatar

HoopHaap Digital Media

ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো ছোট থেকে শুরু করে বৃদ্ধ যেকোনো বয়সের মানুষদের উপযুক্ত পুষ্টির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাবার। বাড়িতে যদি অতিথি আসে অথবা নিজেদের মুখের স্বাদ বদলাতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ ডিমের এই রেসিপিটি। Hoophaap এর পাতায় দেখে নিন নারকেলি মালাই ডিম কষা।

উপকরণ –
সেদ্ধ করা ডিম পাঁচটি
পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১ টেবিল চামচ
গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
কোরানো নারকেল ১ কাপ
নারকেল দুধ এক কাপ
কারি পাতা ১ টেবিল চামচ
গোটা জিরে এক চা চামচ
শুকনো লঙ্কা, তেজপাতা
সরষের তেল তিন টেবিল চামচ

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে সেদ্ধ ডিম হালকা ভেজে তুলে রাখতে হবে। শুকনো লঙ্কা, গোটা জিরে, তেজপাতা, কারি পাতা দিয়ে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। কোরানো নারকেল দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর মশলা একটু ঠাণ্ডা হলে মিক্সিতে দিয়ে আরেকবার ভালো করে পেস্ট বানিয়ে নিয়ে আবার কড়াইতে দিতে হবে। এরপর এর মধ্যে নারকেলের দুধ দিয়ে দিতে হবে। সেদ্ধ ডিম দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি, ভেজে রাখা গরম মশলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নারকেলি মালাই ডিম কষা।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নারকেলি মালাই ডিম কষা’ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media