whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ডিম পোচ কষা রেসিপি

ডিম খেতে আমরা ছোট থেকে বড় সকলেই ভালোবাসি। ডিম দিয়ে হতে পারে নানা পদ। ডিম খাওয়া শুধুমাত্র যে মনের জন্য ভালো তাই নয়। ডিম খাবার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। যারা…

Avatar

HoopHaap Digital Media

ডিম খেতে আমরা ছোট থেকে বড় সকলেই ভালোবাসি। ডিম দিয়ে হতে পারে নানা পদ। ডিম খাওয়া শুধুমাত্র যে মনের জন্য ভালো তাই নয়। ডিম খাবার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। যারা ডায়েট কন্ট্রোল করতে চাইছেন তারা অবশ্যই ডিম খেতে পারেন। ডিম খেলে শরীরে অনেক বেশি এনার্জি পাওয়া যায়। মহিলাদের ডিম খাওয়া উচিত। যাদের পক্ষে সারাক্ষণ শরীরচর্চা করার সময় পাওয়া যায়না তাদের মধ্যে দেখা দিতে পারে নানান অভাব জনিত সমস্যা। তারা অবশ্যই একটা করে ডিম খেতে পারেন। যারা যোগাভ্যাস বা ব্যায়াম করছেন তাদের জন্য ভীষণ উপকারী। যারা চোখের সমস্যায় ভুগছেন, বাড়ন্ত বাচ্চা খেতে পারে বা বয়স্ক বৃদ্ধদের যদিও কোনো রকম এলার্জি সমস্যা না থাকে তাহলে অবশ্যই ডিম খান।

ডিম খাওয়া যখন এতটাই স্বাস্থ্যের জন্য ভালো, তখন অবশ্যই ডিম দিয়ে রান্না করে ফেলুন এই অসাধারণ রেসিপিটি। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই রাধুন এই রান্না।

উপকরণ –
৫ টি ডিম
পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ চা-চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
নুন মিষ্টি স্বাদমতো
সরষের তেল ১ কাপ
ধনেপাতা
চিরে রাখা কাঁচা লঙ্কা

প্রণালী –
ডিমের পোচ খেতে আমরা কিনা ভালবাসি কিন্তু কেমন হয় যদি ডিমের পোচ দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারেন। অসাধারণ একটি রান্না তাহলে মন্দ হবে না। ডিমের ওমলেট দিয়ে তরকারি ও অনেকেই খেয়ে থাকেন। কিন্তু এই রান্না টির মধ্যে রয়েছে একটু অভিনবত্ব। প্রথমে কড়াইয়ে তেল গরম করে একেকটি পোচ ভালো করে ভেজে নিতে হবে। দুপিঠ ভালো করে ভাজতে হবে। তবে কুসুম যেন ভেঙে না যায়।। আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন, আমাদের প্রত্যেকের বাড়িতেই ছোট ছোট স্টিলের বাটি রয়েছে। এই ছোট ছোট স্টিলের বাটির মধ্যে ডিম গুলো দিয়ে দিতে হবে। তবে ফেটিয়ে দেবেন না। যেন আস্ত থাকে। এরপর থেকে এভাবে আমরা কোন কিছু ভাপা রান্না করি যেমন হাঁড়ির মধ্যে জল গরম করতে বসিয়ে তার ওপরে একটা থালা দিয়ে তার ওপরে এই বাটিগুলো বসিয়ে দেবেন। মিনিট পনেরো পরে বার করবেন দেখবেন ডিম ভাপা খুব সহজেই তৈরি হয়ে গেছে। তবে এটি করার আগে বাটি গুলোতে সামান্য তেল মাখিয়ে নেবেন সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। এরপর কড়াইতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। মশলা যাতে পুড়ে না যায়, সে জন্য সামান্য উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ডিমের পোচ খুলে দিয়ে সামান্য নাড়িয়ে চাড়িয়ে ওপরে ধনেপাতা কুচি এবং চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ডিম পোচ কষা।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ডিম পোচ কষা রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media