whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ কুমড়ো ভাপার চটজলদি রেসিপি

কুমড়ো খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা চোখের সমস্যায় ভুগছেন অথবা পেটের সমস্যায় ভুগছেন, তারা কিন্তু নিয়মিত কুমড়ো খেতে পারেন। পুরো ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে…

Avatar

কুমড়ো খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। বিশেষ করে যারা চোখের সমস্যায় ভুগছেন অথবা পেটের সমস্যায় ভুগছেন, তারা কিন্তু নিয়মিত কুমড়ো খেতে পারেন। পুরো ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে বিশেষ করে যে সমস্ত বাড়ির বাচ্চারা সবজি খেতে চায় না, তাদের জন্য এই রেসিপিটি অসাধারণ তাই আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন নিরামিষ কুমড়ো ভাপা।

উপকরণ –
কুমড়ো ৫০০ গ্রাম
সরষে বাটা ৫ টেবিল চামচ
বাদাম বাটা ৫ টেবিল চামচ
নারকেল বাটা ৫ টেবিল চামচ
সরষের তেল ৫ টেবিল চামচ
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
ধনেপাতা একমুঠো
নুন , মিষ্টি স্বাদ অনুযায়ী
হলুদ গুঁড়ো এক চিমটি

প্রণালীঃ প্রথমে কুমড়ো ভালো করে সেদ্ধ করে নিতে হবে। তারপরে উপরে বলা সমস্ত উপকরণকে ভালো করে হাতের সাহায্যে চটকে মেখে নিতে হবে। এরপর একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে সরষের তেল ভালো করে ব্রাশ করে নিতে হবে। তারপরেই পুরো মিশ্রণটি ঢেলে দিতে হবে। ধনেপাতা এবং কাঁচালঙ্কা প্রয়োজনে আরও খানিকটা সরষের তেল দিতে পারেন, তারপর টিফিন বক্সের ঢাকা বন্ধ করে একটি বড় পাত্রের মধ্যে জল গরম করে তার ওপর একটি স্ট্যান্ড বসিয়ে টিফিন বক্স বসিয়ে উপরে চাপা দিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে , যেন টিফিন বক্সের ভেতরে না ঢুকে যায়। বড় পাত্র ভালো করে চাপা দিয়ে রাখতে হবে, তারপরে অন্তত পনের মিনিট রাখার পরেই টিফিন বক্স খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে দিতে হবে। তারপর গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ কুমড়ো ভাপা’।

whatsapp logo