whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট রেসিপি

রবিবার মানেই মনটা যেন কেমন চিকেন চিকেন করে। কিন্তু অনেকের বাড়িতেই মাংস রবিবার নিয়ম মেনে হয় না। তবে রবিবার দিনটাকে একটু স্পেশাল করতে রান্না করতে পারেন ট্রাডিশনাল কিছু। যার মধ্যে…

Avatar

HoopHaap Digital Media

রবিবার মানেই মনটা যেন কেমন চিকেন চিকেন করে। কিন্তু অনেকের বাড়িতেই মাংস রবিবার নিয়ম মেনে হয় না। তবে রবিবার দিনটাকে একটু স্পেশাল করতে রান্না করতে পারেন ট্রাডিশনাল কিছু। যার মধ্যে ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট অসাধারণ একটি রেসিপি। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই চেষ্টা করুন ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট।

এই রান্নায় ব্যবহৃত দুটি মূল উপাদান যা হলো কচু শাক এবং ইলিশ মাছ। এদের মধ্যে রয়েছে প্রচুর উপকারী উপাদান যা আপনার শরীরকে ভেতর থেকে সুস্থ রাখতে সাহায্য করবে। মোচার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন বি সিক্স, ভিটামিন সি, ই এবং ভিটামিন ও প্রোটিন। এছাড়া রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যারা রক্তাল্পতা সমস্যায় ভুগছেন তারা অবশ্যই মজা খান। এসমস্ত মহিলাদের মাসিকের সমস্যায় ভুগছেন অথবা পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম রয়েছে তারা নিয়মিত মোচা খেতে পারেন। প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকার জন্য অকালবার্ধক্য আসতে দেয় না মোচা। ডায়াবেটিস রোগীদের জন্য মোচা অত্যন্ত ভালো একটি সমাধান মন ভালো রাখতে সাহায্য করে মজা।

বাংলাদেশে সবচেয়ে প্রিয় মাছ ইলিশ। মাছের রয়েছে মধ্যে রয়েছে প্রচুর উপকারী উপাদান। ইলিশ মাছ খেলে হার্ট ভালো থাকে। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে ইলিশ মাছ। এর মধ্যে আছে আয়োডিন, জিংক, পটাশিয়াম এবং থাইরয়েড গ্ল্যান্ড সুস্থ রাখতে আয়োডিন এবং সেলেনিয়াম এর খুব প্রয়োজন হয়। এ র জন্যই ক্যানসারের সঙ্গে লড়াই করার সহজ হয়ে ওঠে। তাই ইলিশ মাছ খেতে পারেন বিশেষ করে যাদের দাঁত এবং হাড়ের ক্ষয় জনিত সমস্যায় ভুগছেন তারা অবশ্য করে ইলিশ মাছ খান।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট রেসিপি

উপকরণ -»
একটি বড় আকারের মোচা সেদ্ধ করে রাখা
একটি ছোট আকারের গোটা ইলিশ মাছ
পাঁচটি সেদ্ধ করে নেওয়া মাঝারি আকারের আলু
পিয়াজ কুচি ১ টি
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনে গুঁড়ো এক চা-চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ১ কাপ
গরম মশলা গুঁড়ো এক চা চামচ

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট রেসিপি

প্রনালী -»
কড়াইতে সরষের তেল গরম করে ইলিশ মাছের টুকরোগুলোকে ভালো করে ভাজা ভাজা করে সামান্য খুন্তির সাহায্যে ভেঙ্গে তুলে নিতে হবে। এরপর কড়ার মধ্যে আরও খানিকটা তেল দিয়ে, পেঁয়াজ, আদা, রসুন এবং সমস্ত গুঁড়ো মশলা ভালো করে দিয়ে কষাতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে। এরপর এর মধ্যে মোচা দিয়ে ভালো করেই নাড়াচাড়া করতে হবে। এরমধ্যে ভেজে ভেঙে রাখা ইলিশ মাছ দিয়ে দিতে হবে। সামান্য করে জল দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে উপরে গরম মশলার গুঁড়া ছড়িয়ে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন ইলিশ মাছ দিয়ে মোচার ঘন্ট।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media