whatsapp channel

ভাতের সঙ্গে খাবার জন্য নারকেলি পাবদা বানানোর রেসিপি

ভারত হলো নদীমাতৃক দেশ। এই নদীমাতৃক দেশে জন্ম নিয়ে আর আপনি মাছ খাবেননা এমন তো হয় না, আর বিশেষত যারা বাঙালি তাদের কথাতেই বলে মাছে ভাতে বাঙালি। ভারতবর্ষে পাওয়া যাওয়া…

Avatar

HoopHaap Digital Media

ভারত হলো নদীমাতৃক দেশ। এই নদীমাতৃক দেশে জন্ম নিয়ে আর আপনি মাছ খাবেননা এমন তো হয় না, আর বিশেষত যারা বাঙালি তাদের কথাতেই বলে মাছে ভাতে বাঙালি। ভারতবর্ষে পাওয়া যাওয়া খুব সুন্দর একটি মাছ হল পাবদা মাছ। পাবদা মাছ খাওয়া শরীরের জন্য ভীষণ উপকারী।

ভাতের সঙ্গে খাবার জন্য নারকেলি পাবদা বানানোর রেসিপি

পাবদা মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এত পরিমাণে ক্যালসিয়াম আপনার শরীরে হাড় এবং দাঁত তৈরি করতে সাহায্য করবে। বৃদ্ধ বা ছোট শিশুকে পাবদা মাছ খাওয়াতে পারেন। মহিলাদের জন্য এই মাছ ভীষণ উপকারী। যারা হার্টের রোগী আছেন তারা অবশ্যই পাবদা মাছ খেতে পারেন। পাবদা মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস, এটি চোখের জন্য ভীষণ উপকারী। চলুন জেনে নিই পাবদা মাছ দিয়ে বানানো অসাধারণ একটি রেসিপি নারকেলি পাবদা।

ভাতের সঙ্গে খাবার জন্য নারকেলি পাবদা বানানোর রেসিপি

উপকরণ-»
৫ টি বড় আকারের পাবদা মাছ
নারকেলের দুধ ১ কাপ
কোরানো নারকেল ৩ টেবিল চামচ
সরষে বাটা ২ টেবিল চামচ
পোস্ত বাটা ৩ টেবিল চামচ
সরষের তেল ১ কাপ
হলুদ ১ টেবিল চামচ
লঙ্কাবাটা স্বাদমতো
চিরে রাখা কাঁচালঙ্কা তিন-চারটে
ধনেপাতা কুচি ১ কাপ
১ চা চামচ কালো জিরে
নুন মিষ্টি স্বাদ মত

প্রণালী -»
পাবদা মাছ খুব একটা না ভাজাই ভালো। যদি কারোর কাঁচা মাছ রান্না করতে অসুবিধা হয়। তাহলে সামান্য তেলের মধ্যে দিয়ে ভেজে তুলে রাখবেন। সরষের তেলের মধ্যে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিতে হবে। এরপর তার মধ্যে সরষে বাটা, পোস্ত বাটা এবং নারকেলের দুধ দিয়ে দিতে হবে। হলুদ গুঁড়ো প্রয়োজনমতো নুন, মিষ্টি দিতে হবে। এরপর পাবদা মাছ গুলি দিয়ে দিতে হবে। বেশ খানিকটা উষ্ণ জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে মাছগুলি বেশ মাখোমাখো হয়ে গেলে উপরে কোরানো নারকেল, কাঁচা সরষের তেল এবং ধনেপাতা কুচি কুচি রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন নারকেলি পাবদা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media