whatsapp channel

Sweet Recipe: যেতে হবেনা মিষ্টির দোকানে, সহজ উপায়ে বাড়িতেই বানান সুস্বাদু বোঁদে

বোঁদে সকলেরই প্রিয় একটি অসাধারণ মিষ্টি। রামকৃষ্ণ দেব এই মিষ্টি খেতে ভীষণ ভালবাসতেন, তবে আমরা সাধারণত হলুদ আর লাল রঙের বোঁদে দেখে থাকি। কিন্তু ও কামার পুকুরে পাওয়া যায় রামকৃষ্ণের…

Avatar

Shreya Chatterjee

বোঁদে সকলেরই প্রিয় একটি অসাধারণ মিষ্টি। রামকৃষ্ণ দেব এই মিষ্টি খেতে ভীষণ ভালবাসতেন, তবে আমরা সাধারণত হলুদ আর লাল রঙের বোঁদে দেখে থাকি। কিন্তু ও কামার পুকুরে পাওয়া যায় রামকৃষ্ণের পছন্দের সাদা ধবধবে। আপনিও ইচ্ছা করলে বাড়িতে সহজেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। বোঁদে কথাটি এসেছে বুন্দিয়া থেকে। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরায় এই মিষ্টির জনপ্রিয়তা অনেক। তবে শুধুমাত্র রঙের দিক থেকেই নয়, আকারের দিক থেকেও কিন্তু এই মিষ্টির বেশ অনেক রকম পার্থক্য দেখা যায়, যেমন জনাইয়ের বোঁদের কিন্তু পটল আকৃতির।

প্রথমে বড় কাপের এক কাপ বেসন নিয়ে নিতে হবে, তাকে খুব ভালো করে একটি ছাঁকনির সাহায্যে চেলে নিতে হবে। এরপর তার মধ্যে নুন দিয়ে খুব ভালো করে জল দিয়ে একটা ব্যাটার বানিয়ে নিতে হবে। তবে সেই ব্যাটার যেন পাতলাও না হয় বা ঘন না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আর এই ব্যাটারের মধ্যে যেন কোন লাম্প না থাকে অর্থাৎ দানা দানা না থাকে, তা খেয়াল রাখতে হবে, এটিকে অন্তত 30 মিনিটের মত ঢাকা দিয়ে রেখে দিতে হবে।

এরপর কড়াইতে তেল গরম করে নিতে হবে। এরপরে কড়াইয়ে তেলের ওপরে ছাঁকনি রেখে ব্যাটারটা ছাঁকনিতে ঢেলে ঢেলে ক্রমশ নাড়াতে হবে। ওই ছাঁকনির সাহায্যে গোল গোল অংশগুলি তেলের মধ্যে পড়ে দেখবেন, কি সুন্দর করে ভাজা হয়ে গেছে। তবে প্রতিবার করার সময় ছাকনিকে কিন্তু খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। যদি লাল বানাতে চান, তাহলে একটা একটুখানি ব্যাটারের মধ্যে লাল ফুড কালার মিশিয়ে নিতে পারেন।

তারপর দুটোকে একসঙ্গে মিশিয়ে নিন। এরপর আপনাকে চিনি সিরা তৈরি করতে হবে, জলের মধ্যে পরিমাণ মতো চিনি দিয়ে শিরা তৈরি করে ভেজে রাখা বোঁদে এগুলো তার মধ্যে আধঘন্টা ডুবিয়ে রাখুন। ব্যাস আর কিন্তু বাইরে থেকে আপনাকে বোঁদে কিনে আনতে হবে না, বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলুন।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক