Hoop News

Hilsa Fish: ইলিশ খেতে গিয়ে ঠকছেন না তো? কলকাতার বাজারে ছেয়ে গেছে গুজরাটের ইলিশ

ইলিশ পাতুরি হোক কিংবা বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল বর্ষাকালে বাঙালির পাতে ইলিশ মাছ পড়বে না তা তো হতেই পারে না, কিন্তু আপনি হয়তো বাজারে গিয়ে মনের আনন্দে ইলিশ মাছ কিনে আনছেন কিন্তু আপনি কোনভাবে ইলিশ মাছের ক্ষেত্রে ঠকে যাচ্ছেন না তো? কারণ এখন কলকাতার মাছের বাজারে একেবারে ছেয়ে গেছে গুজরাটের ইলিশ, যা কিন্তু সহজেই সস্তায় পাওয়া যাচ্ছে।

অনেকেই বাজারে গিয়ে কম দামে ইলিশ মাছ পেয়ে আনন্দে হেলতে তুলতে নিয়ে আসতেন কিন্তু ইলিশের সেই আভিজাত্য ব্যাপারটাই কিন্তু থাকছে না। শুধুই ইলিশ মাছ নামেই খাচ্ছেন। আগেকার দিনে ইলিশ মাছ খাওয়ার পরেও হাতে অনেকক্ষণ গন্ধ লেগে থাকত, কিন্তু বর্তমানে ইলিশের স্বাদ সেই রকম আর পাওয়া যায় না। না হলে অতিরিক্ত দাম দিয়ে ইলিশ মাছ কিনতে হবে, তা কিন্তু মধ্যবিত্তের একেবারেই নাগালের বাইরে।

তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে চলেছে কলকাতাবাসী। কারণ খুব কম সময়ের মধ্যেই নাকি থালায় পড়তে চলেছে বাংলা রিলিজ। এই ইলিশের হয়তো দাম খুব একটা কম নয়, কিন্তু স্বাদে, গন্ধে থাকবে অতুলনীয়। একটা ইলিশ মাছ দিয়ে পুরো এক থালা ভাত খেয়ে নিতে পারবেন। কিন্তু চিন্তার বিষয় হল গত কয়েক সপ্তাহ জুড়েই কিন্তু খুব একটা বড় মাপের ইলিশ ধরা পড়েনি জালে, যার ফলে কলকাতার বাজারে বড় ইলিশ খুব একটা দেখতে পাওয়া যাচ্ছে না, যা দেখা যাচ্ছে তার সবই ছোট ইলিশ। তাই যোগানের অভাবে ইলিশের দাম কিন্তু আকাশ ছুঁয়েছে।

তবে গুজরাট থেকে যে সমস্ত ইলিশ মাছ আসছে তাদের দাম মোটামুটি হাজার টাকা থেকে শুরু হচ্ছে। দু কেজি ইলিশের দাম ২০০০ টাকা, একই ওজনের বাংলার ইলিশের দাম কিন্তু অনেক বেশি। যার ফলে খুব সহজেই মানুষ গুজরাট থেকে আসা ইলিশের উপরে ঝুঁকেছেন। ইলিশ মাছ যখন নোনা জল থেকে মিষ্টি জলের দিকে যায় তখনই কিন্তু স্বাদ অনেক বেশি হয়। কিন্তু গুজরাটে যে ধরনের ইলিশ মাছ পাওয়া যায়, তারা প্রথম থেকেই নোনা জলেই থাকে। তাই তেমন স্বাদ পাওয়া যাচ্ছে না। তাই এবার বাজারে কিনতে গেলে অবশ্যই দেখে ভালো করে ইলিশ মাছ কিনবেন।

Related Articles