Advertisements

Kolkata Metro: খুব শীঘ্রই বেলেঘাটা পর্যন্ত ছুটবে মেট্রো, সবুজ সংকেত কর্তৃপক্ষের তরফে

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

কলকাতা জুড়ে মেট্রো রেল (Kolkata Metro) সম্প্রসারণের কাজ চলছে পুরোদমে। বিভিন্ন লাইনে মেট্রো লাইনের কাজ চালু রয়েছে বর্তমানে। শহরের বিভিন্ন মেট্রো রুটের মধ্যে অন্যতম হল নিউ গড়িয়া রুবি করিডোর। এবার নিউ গড়িয়া বিমানবন্দর রুটের এই পরিষেবা বেলেঘাটা পর্যন্তও পৌঁছে যাবে বলে জানানো হয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে।

বেলেঘাটা পর্যন্ত হচ্ছে সম্প্রসারণ

বর্তমানে এই রুটে নিউ গড়িয়া অর্থাৎ কবি সুভাষ থেকে রুবি মোড় অর্থাৎ হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত মেট্রো পরিষেবা চালু রয়েছে। মোট ৫.৪০ কিমি বিস্তৃত এই রুটটি। এবার বেলেঘাটা পর্যন্ত আরও ৪.৩৯ কিমি পর্যন্ত বিস্তৃত অংশে কাজ করার জন্য জরুরি নিরাপত্তা ব্যবস্থা মূল্যায়নের পরে ছাড়পত্র পাওয়া গিয়েছে বলে খবর। মনে করা হচ্ছে এই অংশে খুব শীঘ্রই বাণিজ্যিক পরিষেবা চালু করা যাবে।

কী কী সুবিধা মিলবে

এই অরেঞ্জ লাইনের মোট ২৮.৯০ কিমি করিডোরের কাজ বেশ দ্রুত গতিতেই চলছে। মূলত নিউটাউন, রাজারহাটের মতো শহরতলির জায়গাগুলির সঙ্গে মূল শহর কলকাতার সংযোগ এবং বাইপাসের ট্রাফিকের হাত থেকে বাঁচতে এই মেট্রো রুট কাজে আসবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এছাড়া নিউটাউন থেকে বিমানবন্দর পর্যন্ত অংশে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সিংহভাগ কাজই সম্পূর্ণ হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে।

অন্য রুটের কাজও চলছে জোরকদমে

এই করিডোরে থাকবে মোট ১০ টি স্টেশন। স্থানীয় শিল্প সংষ্কৃতির সঙ্গে আধুনিক প্রযুক্তির মেলবন্ধনে ডিজাইন করা হচ্ছে স্টেশনগুলি। যাত্রী সুবিধার জন্য এসক্যালেটর, লিফট, আধুনিক প্ল্যাটফর্ম, স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড মেশিন, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, শৌচাগারের মতো একাধিক সুযোগ সুবিধা থাকছে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow