Besan Facepack: পুজোর আগেই পাবেন উজ্জ্বল প্রাণবন্ত ত্বক, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন বেসনের ফেসপ্যাক

Shreya Chatterjee

Shreya Chatterjee

পুজোর সময় যদি নিজেকে অনেক বেশি সুন্দর করতে চান তাহলে হাতে তুলে নিন বেসনের ফেসপ্যাক। বেসন আমাদের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। এর মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এবং খনিজ। যা ত্বকের ভেতর থেকে অনেক সুন্দর এবং ট্যান পরিষ্কার করতে সাহায্য করে।

বেসন দিয়ে ক্লিনজার, স্ক্রাবার, ময়েশ্চারাইজার সবকিছুই আপনি বাড়িতেই খুব সহজে বানিয়ে নিতে পারবেন। প্রাচীন কাল থেকেই মা ঠাকুমার আমলে তারা কিন্তু কোনভাবেই সাবান ব্যবহার করতেন না, অথচ তারা কিন্তু আমাদের থেকে অনেক বেশি সুন্দরী ছিলেন। বর্তমানে আমরাই অনেক কেমিকাল জিনিস ব্যবহার করি তা কিন্তু আমাদের ত্বকের জন্য একেবারেই উপযুক্ত নয়। তাই সমস্ত কিছু ছেড়ে দিয়ে হাতে তুলে নেন বেসন।

দেরি না করে চটপট দেখে নিন, কিভাবে বেসনের ফেসপ্যাক তৈরি করবেন –

১) দু টেবিল চামচ বেসনের সঙ্গে তিন থেকে চার টেবিল চামচ এলোভেরা জেলকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। স্নান করতে যাওয়ার আগে খুব ভালো করে পরিষ্কার মুখে অথবা গায়ে এই বেসনের ফেসপ্যাক লাগাতে হবে। যারা শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন, তাদের জন্য এই ফেসপ্যাক ভীষণ উপকারী।

২) দুই থেকে তিন টেবিল চামচ বেসনের সঙ্গে দুই থেকে তিন টেবিল চামচ টক দই দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি যদি গোটা মুখে, গলায় ভালো করে লাগিয়ে অন্তত এক ঘণ্টা রেখে ফেলতে পারেন। তাহলেই বুঝতে পারবেন আপনার কত সুন্দর পরিষ্কার এবং চকচকে হয়ে গেছে।

৩) দুই থেকে তিন টেবিল চামচ বেসন নিয়ে তার মধ্যে বেশ অনেকটা পরিমাণে নারকেল তেল, গোলাপ জল দিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে ফেলুন এবার এই ঘন পেস্ট আপনি ভালো করে গোটা মুখে লাগিয়ে ফেলুন।

৪) বেসন এর মধ্যে চালের গুঁড়ো আর দুধ দিয়ে একটা অসাধারণ স্ক্রাবার তৈরি করে ফেলতে পারেন, যার জন্য ত্বক পরিষ্কার হয়ে যাবে নিঃসন্দেহে।

৫) যদি হাতের সামনে কিছুই না পান, শুধু বেসন জলের মধ্যে গুলেও কিন্তু প্রতিদিন ভালো করে ম্যাসাজ করতে পারেন, তা হলেও ত্বক হবে একেবারে দুধের মতন ফর্সা।

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক