Hoop News

এবার শুধু আর কন্যাশ্রী বা লক্ষ্মী ভান্ডার নয়, বাড়িতে কন্যা সন্তান জন্মালেই পাওয়া যাবে অনেক টাকা

এবার শুধু আর কন্যাশ্রী বা লক্ষ্মী ভান্ডার নয়, বাড়িতে মেয়ে সন্তান জন্ম নিলেই দু’লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য করবে সরকার। কন্যা সন্তান জন্ম নিলে আর চিন্তা করতে হবে না মা-বাবাকে। দু লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করতে পারে সরকার। ততদিন না সেই মেয়ে সন্তানের পড়াশোনার শেষ হচ্ছে, ততদিন তাকে একটা আর্থিক সাহায্য দেওয়ার জন্যই সরকার, এমন উদ্যোগ নিয়েছে এই প্রকল্পের নাম ভাগ্যলক্ষ্মী প্রকল্প।

এই প্রকল্পে মেয়ে সন্তান জন্মের সময় সরকারের পক্ষ থেকে দেওয়া হবে ৫০,০০০ টাকার বন্ড। মেয়ে সন্তানের বয়স যখন ২১ বছর হয় তখন এই বন্ডটি দু লক্ষ টাকার যোগ্য হয়। তখন এই প্রকল্পে ৫১,০০০ টাকা দেওয়া হয় মেয়ে সন্তানের মাকে। বিশেষ করে মেয়ের পড়াশোনার জন্য বিভিন্ন যখন ক্লাসে ভর্তি হবে তখন আর্থিক সাহায্য প্রদান করা হয়।

ষষ্ঠ শ্রেণীতে ৩,০০০ টাকা, অষ্টম শ্রেণীতে ৫,০০০ টাকা, দশম শ্রেণীতে ৭,০০০ টাকা, দ্বাদশ শ্রেণীতে ৮,০০০ টাকার আর্থিক সাহায্য দেওয়া হয়। একটি পরিবারের সর্বাধিক দুই মেয়েকে এর সুবিধা পাবে। যে সব পরিবারের মাসিক আয় ২০,০০০ টাকার কম তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।

মেয়ে সন্তান জন্মের ছয় মাসের মধ্যে এই প্রকল্পের জন্য আবেদন জানাতে হবে। তবে এই যোজনা কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের জন্য নয় এই যোজনা চালু করছে উত্তরপ্রদেশ সরকার। তাই উত্তর প্রদেশে যারা বসবাস করেন তারা এই প্রকল্পের সুবিধার জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আপনাকে যেতে হবে ভাগ্যলক্ষ্মী যোজনার (Bhagyalakshmi Scheme) ওয়েবসাইটে।

এই প্রকল্পে আবেদনের জন্য যে নথি লাগবে

মা বাবার আধার কার্ড
মেয়ের আধার কার্ড
মেয়ের বার্থ সার্টফিকেট
পিতামাতার বসবাসের শংসাপত্র
পিতামাতার আয়ের শংসাপত্র
পিতামাতার জাতিগত শংসাপত্র
পিতামাতার চাকরির শংসাপত্র
কন্যার নামে ব্যাংক অ্যাকাউন্টের বিবরন

Related Articles