Bengali SerialHoop Plus

Bhaswar Chatterjee: ছোট দৃশ্যে অভিনয়ের জন্যও অভিনেত্রীকে কম্প্রোমাইজ করতে হয়েছে: ভাস্বর চট্টোপাধ্যায়

বিনোদন জগতে পরপর তিনটি আত্মহত্যার ঘটনা। তিনজনেই অভিনেত্রী। প্রত্যেকেই ছিলেন যথেষ্ট সম্ভাবনাময়। কিন্তু হঠাৎই ছন্দপতন ঘটিয়ে তাঁরা নিয়েছেন চূড়ান্ত সিদ্ধান্ত। পল্লবী দে (Pallavi Dey), বিদিশা দে মজুমদার (Bidisha De Majumder), মঞ্জুষা (Manjusha), এক মাসের মধ্যেই চলে গিয়েছেন তিনজন অভিনেত্রী। অত্যন্ত দুর্ভাগ্যজনক এই ঘটনা নিয়ে অকপট হলেন ভাস্বর চট্টোপাধ্যায় (Bhaswar Chatterjee)।

ভাস্বর বহুদিন ইন্ডাস্ট্রিতে রয়েছেন। তাঁর জীবনেও চড়াই-উতরাই কম ছিল না। লড়াই করে তৈরি করতে হয়েছে পায়ের তলার জমি। ‘কাঞ্চি’ ধারাবাহিকে তাঁর সাথে অভিনয় করেছিলেন মঞ্জুষা। প্রযোজনা সংস্থার তরফে জানানো হয়েছে, নার্সের ভূমিকায় অভিনয় করেছিলেন মঞ্জুষা। যথেষ্ট ভালোভাবে সংলাপ বলেছিলেন তিনি। ভাস্বর জানালেন, হাসপাতালের দৃশ্য এক-দু’দিন নার্সের ভূমিকায় অভিনয় করেছিলেন মঞ্জুষা। তবে তাঁর মুখে সংলাপ ছিল কিনা, তা সম্পর্কে কিছুই জানাননি ভাস্বর।

নার্সের ভূমিকায় মঞ্জুষা

তরতাজা প্রাণগুলির আত্মহনন ভাস্বরকে মর্মাহত করে তুলেছে। তাঁর মতে, খ্যাতি ছিল না বলে মঞ্জুষাকে নিয়ে তৈরি হয়নি গুঞ্জন। তবে এঁদের অনেকের সাথে কাজ করলেও ভাস্বরের মনে থাকে না তাঁদের কথা। কারণ তাঁরা একটি বা দুটি দৃশ্যের ছোট চরিত্রে অভিনয়ের জন্য আসেন। চোখে স্বপ্ন নিয়ে এসে বাস্তবের মাটিতে মুখ থুবড়ে পড়েন তাঁরা। বিনোদন জগতের সংগ্রাম একসময় তাঁদের কুসঙ্গ ও নেশার বশবর্তী করে তোলে। আসে একাকীত্ব।

মঞ্জুষার মতো আরও কয়েকজন অভিনেত্রীর কথা জানালেন ভাস্বর। তাঁদের মধ্যে একজন নায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে সরকারি চাকরি ছেড়ে বিনোদন জগতে এসেছিলেন। কিন্তু ভিড়ের দৃশ্যে অভিনয় করা বা পাশ দিয়ে হেঁটে যাওয়া ছাড়া আর কিছুই জুটত না তাঁর। এমনকি ওই অভিনেত্রী ভাস্বরকে বলেছিলেন, এই দৃশ্যগুলিতে সুযোগ পাওয়ার জন্য তাঁকে কম্প্রোমাইজ করতে হয়েছে। এক যুবককে ফিল্মে নায়কের ভূমিকায় অভিনয়ের সুযোগ দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সাত লক্ষ টাকা হাতিয়ে সরে পড়েছিল প্রতারক। এক মহিলা প্রযোজক এক ব্যক্তির পাল্লায় পড়ে বাড়ি বন্ধক রেখে ফিল্ম বানিয়েছিলেন। সেই ফিল্ম কোথাও মুক্তি পায়নি। ওই মহিলা সেন্সর বোর্ডের কাছে এসে বলেছিলেন, তাঁর সব চলে গেল। তবে পরবর্তীকালে বিনোদন জগত থেকে সরে যান ওই মহিলা।

ভাস্বরের মতে, ওই মহিলা বুদ্ধিমান বলেই সরে গিয়েছিলেন। যাঁরা সরে যেতে পারেন না, তাঁরাই বঞ্চনার শিকার হন।

whatsapp logo