Hoop News

Government Scheme: যোগ্যশ্রী প্রকল্পে বিপুল সাফল্য, লাভজনক প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কিছু প্রকল্প (WB Government Scheme) চালু করা রয়েছে রাজ্যে যেগুলির মাধ্যমে রাজ্যবাসী বিভিন্ন ধরণের সুবিধা পেয়ে থাকেন। বিশেষ করে ছাত্রছাত্রীদের জন্য বেশ কিছু লাভজনক প্রকল্প আনা হয়েছে সরকারের তরফে। এর মধ্যে অন্যতম হল যোগ্যশ্রী। এর মাধ্যমে রাজ্যস্তরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা থেকে সর্বভারতীয় জয়েন্ট অ্যাডভান্স এবং মেডিকেল এন্ট্রান্স সর্বত্রই সাফল্য পেয়েছে ছাত্রছাত্রীরা। এই বিপুল সাফল্যের কারণে এবার নয়া ঘোষণা হল এই প্রকল্পের বিষয়ে।

যোগ্যশ্রী প্রকল্পে নয়া সুবিধা

এই বিশেষ প্রকল্পের মাধ্যমে ইতিমধ্যেই তফসিলি জাতি এবং উপজাতি সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সের জন্য দেওয়া হচ্ছে প্রশিক্ষণ। এবার এতে আরও বাড়ানো হল সুযোগ সুবিধা। এবার থেকে এই প্রকল্পে সংখ্যালঘু এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির সঙ্গে জেনারেল ক্যাটেগরির ছাত্রছাত্রীরাও পাবেন সুবিধা।

বিরাট সাফল্য যোগ্যশ্রী প্রকল্পে

  • যোগ্যশ্রী প্রকল্পে ২০২৪ সালের জয়েন্ট অ্যাডভান্সড পরীক্ষায় মোট ২৩ জন ব়্যাঙ্ক করেছেন যাদের মধ্যে ১৩ জন পেয়েছেন আইআইটিতে সুযোগ।
  • জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষায় ৭৫ জন ব়্যাঙ্ক করেছেন।
  • NEET পরীক্ষায় ব়্যাঙ্ক করেছেন মোট ১১০ জন।

রাজ্যস্তরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ব়্যাঙ্ক করেছেন ৪৩২ জন।

বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

এই প্রকল্পে সাফল্যের হার আগের বছরের তুলনায় অনেকটাই বেড়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি জানিয়েছেন, এই যোগ্যশ্রী প্রকল্পটি এবার আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রীদের জন্য খোলা হবে। এই প্রকল্পে এখন থেকে তফসিলি জাতি, উপজাতি ছাড়াও জেনারেল ক্যাটেগরি, ওবিসি এবং সংখ্যালঘু ছাত্রছাত্রীরাও নাম নথিভুক্ত করতে পারবে। এই প্রকল্পের মাধ্যমে তারা বিনামূল্যে ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সের প্রস্তুতি নিতে পারবেন।

রিপোর্ট বলছে, বর্তমানে সারা রাজ্য জুড়ে ৫০ টিরও বেশি কোচিং সেন্টার খোলা হয়েছে যেখানে এখন প্রায় ২০০০ জন ছাত্রছাত্রীরা প্রশিক্ষণ নিচ্ছেন বর্তমানে। জানা যাচ্ছে, এবার থেকে একাদশ শ্রেণি থেকেই প্রশিক্ষণ শুরু হয়ে যাবে। এর ফলে ছাত্রছাত্রীরা আরো ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে।

Related Articles