Hoop Life

Lifestyle: বৃহস্পতিবার বাড়িতে লাগান এই গাছ, দূর হবে অশান্তি, থাকবে না কোনো অভাব-অনটন

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। তেমনই কিছু গাছ হল মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট, লাকি প্ল্যান্ট, ফ্রেন্ডশিপ প্ল্যান্ট, তুলসী গাছ ইত্যাদি। তবে শুধু এইসব গাছ নয়, বাড়িতে শিউলি গাছ লাগানোর কথাও বলা হয় বাস্তুশাস্ত্রে। শিউলি গাছ বাড়িতে থাকলে সেই বাড়িতেও মা লক্ষ্মীর আগমন ঘটে, এমনটাই বলে থাকেন বাস্তুবিদরা। কিন্তু কোথায়, কবে, কিভাবে লাগাবেন এই গাছ? দেখুন বিস্তারিত।

শিউলি গাছ কেন লাগানো উচিত? বাস্তু শাস্ত্রের মতে, দেবী লক্ষ্মীর কৃপালাভের জন্য বাড়িতে শিউলি ফুলের গাছ লাগানো উচিত। কারণ শাস্ত্রে শিউলি ফুলকে অত্যন্ত শুভ হিসেবে বিবেচিত করা হয় এবং শিউলি ফুলের সঙ্গে যোগ রয়েছে দেবী দুর্গার। এছাড়াও শিউলি ফুল দেবী লক্ষ্মীর প্রিয় ফুল। পাশাপাশি বাড়িতে শিউলি ফুলের গাছ লাগালে ইতিবাচক শক্তির সঞ্চার ঘটে। বাস্তু শাস্ত্রে মনে করা হয় যে, যে শিউলি ফুল যেখানে, দেবী লক্ষ্মীর বাসও সেখানে। শিউলি ফুল দিয়ে দেবী লক্ষ্মীর আরাধনা করলে ঠাকুর তাঁর আশীর্বাদ ভক্তদের উপর বজায় রাখে।

বাড়ির কোন দিকে শিউলি গাছ লাগানো উচিত?

বাস্তুশাস্ত্র মতে, বাড়ির উত্তর বা পূর্ব দিকে পারিজাত তথা শিউলি গাছ লাগালে ঘর থেকে নেতিবাচক শক্তি দূর হয়। সেই সঙ্গে গৃহে আসে সুখ, শান্তি, সমৃদ্ধি।বাড়ির পশ্চিম দিকেও এই গাছ লাগাতে পারেন। এছাড়া বাড়ির উঠোনে এই গাছ লাগালে প্রচুর ধন-সম্পদ আসে এবং পাপ থেকে মুক্তি পাওয়া যায়।পাশাপাশি বাড়ির মন্দিরের কাছে পারিজাত গাছ লাগালেও শুভ ফল পাওয়া যায়। তবে কোনও অবস্থাতেই বাড়ির দক্ষিণ দিকে শিউলি গাছ লাগানো উচিত নয় কারণ এটি যমের দিক। এটি করলে উল্টে ক্ষতি হতে পারে।

কোন দিনে শিউলি গাছ লাগানো উচিত?

বাড়িতে বিশেষ দিনে শিউলি ফুলের গাছ লাগানো উচিত। বাস্তুবিদদের মতে সোমবার বা বৃহস্পতিবার আপনি শিউলি ফুলের গাছ লাগাতে পারেন। অন্যান্য দিনের তুলনায় এই দু’দিন শিউলি ফুলের গাছ লাগালে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

শিউলি গাছ লাগালে কি ফল পাবেন?

পৌরাণিক কাহিনি অনুসারে, সমুদ্র মন্থন থেকে শিউলি গাছ উঠে আসে। তাই এটিকে পারিজাত গাছও বলা হয়। আর এই গাছকে দেবরাজ ইন্দ্র রোপণ করেছিলেন। এই গাছ দীর্ঘায়ু দেয় বলে বিশ্বাস। এছাড়া এই গাছ গৃহে প্রচুর ধন-সম্পদও আনে। পারিজাত গাছ ঘরে লাগালে মানসিক চাপ দূর হয় এবং গৃহশান্তি বজায় থাকে।

Disclaimer: প্রতিবেদনটি বাস্তুশাস্ত্র সংক্রান্ত তথ্য ও অনুমানের উপর রচিত। কোনোরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের অভিপ্রায় নয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা