Hoop Life

বাড়ির টবে লাউ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

পশ্চিমবঙ্গে লাউ একটি অতি পরিচিত সবজি। শুধু পশ্চিমবঙ্গেই নয় পশ্চিমবঙ্গের বাইরে এমনকি বিদেশেও লাউয়ের চাহিদা ভালই রয়েছে। লাউ খাওয়া শরীরের জন্য ভীষণ দরকার। লাউ শীতকালে ভালো হয়। তবে আপনি চাইলে সারাবছর আপনার বাড়ির ছাদে, উঠানে কিংবা বারান্দার ছোট টবে চাষ করতে পারেন লাউ।

লাউ এবং লাউ শাক দুটোই খুব উপকারী খাবার। তাই বাড়ির টবে যদি শখের লাউ গাছ চাষ করেন কোন কারণে যদি লাউ নাও হয় তাহলেও দুঃখ থাকবে না লাউশাক আপনার পাতে যথেষ্ট শোভা বৃদ্ধি করবে।

লাউ চাষ করার জন্য একটু বড় আকারের টব কিংবা ড্রামে লাউ চাষ করতে পারেন। লাউ চাষের জন্য প্রয়োজন এঁটেল দোআঁশ মাটি। উপযুক্ত মাটির সাথে প্রয়োজন মতন গোবর সার মিশিয়ে ভালো করে মাটি তৈরি করে রাখতে হবে। যদি একেবারে জৈব সার ব্যবহার করতে চান তাহলে সেই মাটিতে ৫ দিন অন্তর অন্তর সরষের খোল পচা সার দিন।

১০ থেকে ১৫ দিন পরে মাটি ভালো করে প্রস্তুত হয়ে গেলে কোন নার্সারি থেকে লাউয়ের ভালো বীজ কিনে এনে আগের দিন রাতে জলের মধ্যে ডুবিয়ে দিয়ে পরের দিন সেই মাটির মধ্যে বেশ খানিকটা গর্ত করে করে বীজ পুঁতে দিন। তবে টবের নিচে জল নিকাশি ব্যবস্থা ঠিক রাখার জন্য উপযুক্ত ফুটো আছে কিনা দেখে নেবেন।

লাউ গাছে প্রচুর পরিমাণে জল এর প্রয়োজন হয় তাই সকাল এবং বিকেলে সূর্যাস্তের পরে টবের চারদিক ঘেঁষে জল দিন। গাছ একটু বড় হলেই অবশ্যই মাচা করে দেবেন।

লাউ গাছের পরিচর্যার জন্য কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্য নিতে পারে। গাছের মাচার ওপরে পাখি বসার ব্যবস্থা করতে পারেন। এর ফলে খুব সহজেই পোকামাকড় খেয়ে পাখিরা প্রাকৃতিক ভাবে আপনার উপকার করবে।

অনেক সময় লাউ গাছে কিংবা লাউ গাছে ফুল এলে তাতে পিঁপড়ের আক্রমণ হয়, তাই পিঁপড়ে সরাতে গাছে ছাই ব্যবহার করুন। বেশ কয়েক দিন অন্তর অন্তর গাছের গোড়া থেকে একটু দূরে সরষের খোল পচা জল দিন।

Related Articles