whatsapp channel
Hoop FitnessHoop Life

Lifestyle: জিভের বদলে যাওয়া রং বলে দেয় আপনার শরীরের গোপন রোগ সম্বন্ধে

আয়ুর্বেদের ভাষায় জিভকে আপনার শরীরের আয়না বলা যায়, জিভের রং পরিবর্তন দেখে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার শরীরের মধ্যে কোন সমস্যা হচ্ছে কিনা। এটি করার জন্য অবশ্যই আপনাকে সকাল বেলা রোদ ঝলমলে আকাশে আয়নার সামনে দাঁড়িয়ে জিভ বার করে পরীক্ষা করতে হবে।

১) জিভের উপরে যদি কোনো মোটা সাদা আস্তরণ থাকে তাহলে বুঝতে হবে আপনার স্টমাক ক্ষুদ্রান্ত্র বৃহদন্ত্র বেশ ভালো মতন টক্সিন জমে আছে। এই টক্সিন আপনার শরীরের জন্য একদমই ভালো নয় এই টক্সিনকে আপনার শরীর থেকে বার করতে হলে প্রতিদিন সকাল বেলা খালি পেটে এক গ্লাস চাল কুমড়োর রস পান করুন চাল কুমড়ো খুব স্বাভাবিকভাবে আপনার শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করবে।

২) জিভের শেষের দিকে যদি এই সাদা আস্তরণ হয়, তাহলে আপনার লার্জ ইনটেস্টাইন অথবা বৃহদন্ত্রে প্রচুর পরিমাণে টক্সিন জমে আছে। এই টক্সিনকে বার করার জন্য উপরের বলা ওই ছোট্ট টিপস মেনে চলতে পারেন।

৩) জিভ যদি একেবারে সাদা হয়ে যায় তাহলে বুঝতে হবে আপনার শরীরের হিমোগ্লোবিন এর ঘাটতি ঘটছে। এর জন্য বেদানার রস, বিট আপনি পান করতে পারেন। তাছাড়াও আপনি যদি লোহার কড়াইতে রান্না করেন। তাতেও হিমোগ্লোবিনের অভাব অনেকটা দূর হয়।

৪) জিভের রং যদি বেগুনি হয়ে যায় তাহলে কিন্তু বিষয়টি সত্যিই খুব ভাবনা চিন্তা করার। কারণ বেগুনি জিভ মানে আপনি হার্টের সমস্যায় জর্জরিত হচ্ছেন। এই ইঙ্গিত আপনাকে দেবে এর জন্য আপনাকে প্রতিদিন দারচিনির গুঁড়ো মেশানো চা পান করতে হবে দারচিনি হার্ট ভালো রাখতে সাহায্য করে।

৫) জিভের রঙ যদি হলুদ হয়ে যায়, তাহলে বুঝতে হবে আপনার লিভারে কোনো রকম কোনো সমস্যা আছে, লিভার ভালো রাখতে অবশ্যই আপনাকে জাঙ্কফুড ওয়েলি ফুড ইত্যাদির থেকে সরে থাকতে হবে।

৬) জিভের উপরে যদি ছোট লাল দানা দানা দেখতে পান, তাহলে বুঝতে হবে, আপনার শরীরের মধ্যে গরম ভাব অর্থাৎ তাপ উৎপন্ন হচ্ছে। এর জন্য আপনাকে শরীর ঠান্ডা রাখার এমন কিছু খাবার খেতে হবে। চাল ভেজানো জল প্রতিদিন সকালবেলা করতে পারেন। এছাড়া শিথলি প্রাণায়াম করতে পারেন। এটি আপনার শরীরের জন্য ভীষণ উপকারী।

৭) মুখ থেকে জিভ বার করার পর যদি দেখেন অসম্ভব কাঁপছে, তাহলে বুঝতে পারবেন আপনার নার্ভাস সিস্টেম খুবই দুর্বল। এর জন্য প্রতিদিন সকালবেলা উঠে ১০ মিনিট অনুলোম-বিলোম প্রাণায়াম করতে হবে।

৮) জিভের ওপরে যদি দাঁত বসানো মতন কোনো দাগ দেখতে পান, তাহলে বুঝবেন আপনার শরীরে নিউট্রিশন এর অভাব হচ্ছে, সে ক্ষেত্রে প্রচুর পরিমাণে সবজি ফলমূল ইত্যাদি খেতে হবে।

জিভ সুস্থ রাখতে হলে প্রতিদিন সকালবেলা উঠে অয়েল পুলিং করতে হবে। নারকেল তেল অথবা সরষের তেল মুখে নিয়ে কুলকুচি করতে হবে। এতে আপনার শরীর থেকে টক্সিন দূর হবে। এছাড়া তামার ক্লিনার ব্যবহার করে জিভ পরিষ্কার করতে পারেন। তাছাড়া প্রতিদিন যোগ ব্যায়াম এবং উপযুক্ত ফল শাকসবজি খেতে হবে বাইরের খাবার খাওয়া বন্ধ করতে হবে। তাতেই এবং আপনার সারা শরীর ভালো থাকবে।

whatsapp logo