whatsapp channel

LPG: বায়োমেট্রিক আপডেট না করলেই বন্ধ হবে গ্যাসের ভর্তুকির টাকা, কিভাবে করবেন জেনে নিন

বিগত কয়েকমাসে ব্যাপকভাবে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। এখন যেহেতু ভারতের প্রতিটি বাড়িতেই রান্নার জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি, তাই এই মূল্যবৃদ্ধি ব্যাপক সমস্যায় ফেলেছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে। তবে এর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিগত কয়েকমাসে ব্যাপকভাবে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। এখন যেহেতু ভারতের প্রতিটি বাড়িতেই রান্নার জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি, তাই এই মূল্যবৃদ্ধি ব্যাপক সমস্যায় ফেলেছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে। তবে এর মাঝেই কয়েকমাস আগে সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। রাখী পূর্ণিমার আগেই দেশজুড়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র। দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমেছে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাচ্ছেন প্রতি সিলিন্ডারে।

Advertisements

এখন গ্যাসের ভর্তুকি পাওয়া সোজা ঢুকে যায় গ্রাহকের প্রদত্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে। কিন্তু এবার থেকে আর ঢুকবে না ভর্তুকির টাকা। এবার থেকে একটি বিশেষ কাজ না করতে পারলে কিন্তু বন্ধ হয়ে যাবে এই সরকারি পরিষেবা। আর তার জন্য ডেডলাইন রাখা হয়েছে ৩১ শে ডিসেম্বর, ২০২৩ তারিখটিকে। এই তারিখের আগেই এই গুরুত্বপূর্ণ কাজ কিন্তু আৰ এলপিজি গ্রাহকদের করিয়ে ফেলতে হবে। নাহলেই চিরদিনের জন্য বন্ধ হয়ে যাবে ভর্তুকির টাকা ঢোকা। কিন্তু কি এই কাজ? কিভাবেই বা করতে হবে কাজটি? দেখে নিন।

Advertisements

এখন সমস্ত সরকারি পরিষেবার যেকোনো ধরণের কারচুপি রুখতে বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক হয়েছে। আর আমাদের আধার কার্ড যেহেতু বায়োমেট্রিক দ্বারা তৈরি হয়, তাই একইসঙ্গে আধার আপডেট হয়ে যায় এই কাজের সঙ্গেই। আর এবার এলপিজি কানেকশনের সঙ্গেই বায়োমেট্রিক আপডেট করুন বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্রীয় সরকার। যদিও এই বিষয়টি নিয়ে এখনো সরকারের তরফে কোনো ঘোষণা করা হয়নি। তবে যেমনটা জানা গেছে, তাতে করে আগে উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্রাহকদের এই কাজটি করতে হবে। তারপর অন্যান্য গ্রাহকদের জন্য এই কাজটি করতে হবে।

Advertisements

আর এই গুরুত্বপূর্ণ কাজের জন্য ডেডলাইন হিসেবে ৩১শে ডিসেম্বর, ২০২৩ তারিখকেই ঠিক করা হয়েছে। তবে এর জন্য কিন্তু গ্যাস অফিসে লম্বা লাইন দিতে হবেনা। বরং ঘরে বসে বসেই এই কাজটি করতে পারবেন গ্রাহকরা। কারণ এই কাজের দায়িত্ব থাকবে সিলিন্ডার ডেলিভারি ম্যানদের উপর। তাদের মোবাইলে একটি এপ্লিকেশন ও একটি স্ক্যানার মেশিন দেওয়া হবে। এর মাধ্যমে সহজেই কাজটি করা যাবে। কিন্তু কোটি কোটি গ্রাহকের এই বায়োমেট্রিক আপডেট কি ডেডলাইন-এর আগে করা সম্ভব? এটাই এখন লাখ টাকার প্রশ্ন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা