whatsapp channel

Skin Care: মুখের কালো দাগ দূর করুন বেসনের পাঁচটি ফেসপ্যাকে

অতি প্রাচীনকাল থেকেই বেসন প্রাকৃতিক উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। মা ঠাকুমার আমলে বেসন গুরুত্বপূর্ণ বিষয় ছিল। যখনই মেয়েদের শ্বশুরবাড়ি থেকে দেখতে আসার কথা উঠতো তখনই বেসন আর কাঁচা হলুদ…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

অতি প্রাচীনকাল থেকেই বেসন প্রাকৃতিক উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। মা ঠাকুমার আমলে বেসন গুরুত্বপূর্ণ বিষয় ছিল। যখনই মেয়েদের শ্বশুরবাড়ি থেকে দেখতে আসার কথা উঠতো তখনই বেসন আর কাঁচা হলুদ নিয়ে মা ঠাকুমা আসে, মেয়েদের গায়ে মাখাতে করে হওয়া মরাকোষ সহজেই দূর করতে সাহায্য করে। সেইজন্যে জেনেনিন বেসনের তৈরি সহজ ৫ টি ফেসপ্যাক।

Advertisements

১) বেসন চালের গুঁড়ো বেসনের সঙ্গে উপযুক্ত পরিমাণে চালের গুঁড়ো মিশিয়ে আর এই মিশ্রণটি যদি স্নানের আগে ভাল করে মাখা যায় তাহলে ত্বক একেবারে ঝকঝকে এবং পরিষ্কার হয়।

Advertisements

২) বেসন, হলুদ গুঁড়ো, প্রাচীনকাল থেকে রূপচর্চার কাজে ব্যবহৃত হয়ে আসছে। বেসনের সঙ্গে উপযুক্ত পরিমাণে হলুদ মিশিয়ে আর এই মিশ্রণটি যদি স্নানের আগে ভাল করে মেখে নেওয়া যায় তাহলেই তো অনেক সুন্দর এবং পরিষ্কার থাকে।

Advertisements

৩) বেসন, কাঁচা দুধ একসঙ্গে কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিয়ে আর এই মিশ্রণটি যদি স্নানের আগে ভালো করে মুখে-গলায় লাগিয়ে রাখা যায়, তাহলে ত্বক অনেক বেশি সুন্দর হয়। কাঁচা দুধ আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী একটি উপাদান।

Advertisements

৪) বেসনের সঙ্গে উপযুক্ত পরিমাণে টক দই মিশিয়ে মিশ্রণটি যদি মুখে ভালো করে লাগিয়ে কিছুক্ষণ পরে স্নান করে নিতে পারেন। তাহলে তো অনেক পরিষ্কার থাকবে টক দইয়ের মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান ত্বকের ভেতরে মরা কোষ দূর করে ত্বককে সুন্দর ও পরিষ্কার রাখতে সাহায্য করে।

৫) বেসনের সঙ্গে উপযুক্ত পরিমাণে চালের গুঁড়ো ভাল করে মিশিয়ে রেখে এবং এগুলিকে যদি প্রয়োজন মতন জলের সঙ্গে ভালো করে মিশিয়ে সপ্তাহে দুদিন ভালো করে স্ক্রাব করা যায় তাতে তো অনেক বেশী সুন্দর এবং পরিষ্কার থাকে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media