whatsapp channel

বাড়ির টবেই উপকারী নিম চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

আপনার ছোট্ট ছাদের ছাদ বাগানে টবের মধ্যে চাষ করতে পারেন নিম। কোনো ভালো নার্সারি থেকে গাছ এর জন্য বীজ বা চারা কিনে আনতে হবে। এই গাছের জন্য প্রয়োজন এঁটেল মাটি,…

Avatar

HoopHaap Digital Media

আপনার ছোট্ট ছাদের ছাদ বাগানে টবের মধ্যে চাষ করতে পারেন নিম। কোনো ভালো নার্সারি থেকে গাছ এর জন্য বীজ বা চারা কিনে আনতে হবে।

এই গাছের জন্য প্রয়োজন এঁটেল মাটি, তার সঙ্গে কোকোপিট যার জল ধারণ ক্ষমতা বেশি, জৈব সার, হাড় গুঁড়ো, পটাশ যোগ করে মাটি প্রস্তুত করতে হবে।

গাছের গোড়ায় যাতে কখনোই না জল জমে থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। যদি মাটি স্যাঁতস্যাঁতে থাকে তাহলে কয়েকদিন জল দেবেন না। তাছাড়া গরমকালে প্রতিদিন জল দিতে হবে।

নিম যে কোনো মাটিতে চাষ করা যায়। এটি চাষ করার জন্য একটু বড় আকারের পাত্র নির্বাচন করতে হবে।‌ মাঝেমধ্যেই গোবর সার কিংবা পাতা সার, সরষের খোল মিশিয়ে নতুন করে মাটি প্রস্তুত করে গাছের গোড়ায় দিতে পারেন।

দশ দিন অন্তর অন্তর খোলপচানো তরল সার দিতে হবে। গাছ বড় হওয়ার সাথে সাথে গাছের সঙ্গে পাটকাঠি বা শক্ত লাঠি জোগাড় করে বেঁধে দিতে হবে।

গাছের আগাছা নিয়ম করে পরিষ্কার করতে হবে এবং গোড়ার মাটি মাঝেমধ্যেই খুঁজে দিতে হবে। গাছের উপরের অংশ কেটে দিন। তবে লম্বায় বাড়বেনা। এইভাবে নিয়ম মেনে স্টেপ বাই স্টেপ চাষ করতে পারলেই আপনার ছাদ বাগানের শোভা বৃদ্ধি করবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media