Hoop Life

Lifestyle: বড় মাপের লাল টমেটোয় ভরে উঠবে গাছ, জেনে রাখুন ৫টি টিপস

শীতকাল মানেই আপনার ছাদ বাগান উঠোন ভরে যেতে পারে বড় বড় লাল লাল টমেটোয়। তবে শীতকালে চাষ করার আগে আপনাকে এখন থেকেই কিন্তু এই টমেটো চাষ করার পদ্ধতি একটু একটু করে তৈরি করতে হবে। তানা হলে কিন্তু আপনি লাল লাল বড় বড় টমেটো চাষ করতে পারবেননা। এর জন্য আপনাকে সহজ কতগুলো টিপস মাথায় রাখতে হবে। নামিদামি সার বা কীটনাশক প্রয়োগ করা একেবারেই প্রয়োজন নেই, একেবারে ঘরোয়া উপাদানে আপনি এই লাল লাল বড় বড় টমেটো চাষ করতে পারেন।

টমেটো চাষ করার জন্য প্রয়োজনীয় টিপস গুলো শিখে নিন –

১) মাটি ঝুরঝুরে হতে হবে। এরজন্য আপনাকে নদীর বালি মাটি ব্যবহার করতে হবে। জলনিকাশী ব্যবস্থা যেন একদম ঠিকঠাক থাকে। কারণ টমেটো গাছ প্রচুর জল পছন্দ করে, কিন্তু মাটির গোড়ায় জল থাকা একদম পছন্দ করেনা।

২) সার হিসাবে গোবর সার অথবা সরষের খোল পচানো তরল সার দিতে পারেন। এটি টমেটো গাছের জন্য ভীষণ উপকারী। এছাড়া ডিমের খোসা গুঁড়ো করে দেওয়া টমেটো গাছের জন্য ভীষণ উপকারী। এতে টমেটো গাছের ক্যালসিয়াম বৃদ্ধি পায়।

৩) টমেটো গাছে কীটনাশক ব্যবহার করতে পারেন, একেবারে প্রাকৃতিক ভাবে তেমন নিমপাতা ফোটানো জল অথবা গাঁদা ফুলের রস সামান্য জলের সঙ্গে যদি টমেটো গাছে স্প্রে করেন তাহলে কোন রকম পোকামাকড়ের বালাই থাকবেনা।

৪) টমেটো গাছ শীতকালের কড়া রোদ পছন্দ করে। তাই টমেটো গাছকে যেখানে রাখবেন সেখানে যেন সাত-আট ঘণ্টা শীতকালের পায়। এটা খেয়াল রাখবেননা হলে কিন্তু টমেটো বড় বড় লাল লাল রঙের হবেনা।

৫) লাল বড় টমেটো পাওয়ার জন্য আরেকটি অসাধারণ টিপস হলো টমেটো গাছে উপযুক্ত পরিমাণে জল দিতে হবে। টমেটো গাছ জল পছন্দ করে। সূর্যোদয়ের সময় এবং সূর্যাস্তের আগে জল দিন।কড়া রোদে কিন্তু জল একেবারেই দেবেননা। জল দিয়ে ভালো করে গাছকে স্নান করিয়ে দিতে হবে।

whatsapp logo